ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ইতিহাসের পাতায় কোহলি

ওয়েস্ট ইন্ডিজ সফরে চূড়ান্ত সাফল্য পেয়েছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। টি-২০ সিরিজ জয়ের পর এবার তারা ওয়েস্ট ইন্ডিজকে টেস্টে তাদেরই মাটিতে হোয়াইটওয়াশ করেছে। এর মধ্যদিয়েই ইতিহাসের পাতায় ঢুকে গেছেন বিরাট কোহলি।

অ্যান্টিগায় সৌরভ গঙ্গোপাধ্যায়কে পিছনে ফেলে ভারতীয় ক্যাপ্টেন হিসেবে বিদেশের মাটিতে সবথেকে বেশি টেস্ট জয়ের রেকর্ড গড়েছিলেন কোহলি। সঙ্গে ছুঁয়ে ফেলেছিলেন ভারত অধিনায়ক হিসাবে ঘরে-বাইরে ধোনির সবথেকে বেশি টেস্ট ম্যাচ জয়ের নজির। জামাইকায় ওয়েস্ট ইন্ডিজকে ২৫৭ রানে পরাজিত করে কোহলি ছাপিয়ে গেলেন এমএসডি’কে।

মহেন্দ্র সিং ধোনি মোট ৬০টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। মাহির ক্যাপ্টেন্সিতে টিম ইন্ডিয়া টেস্ট জিতেছে ২৭টি। হেরেছে ১৮টি টেস্টে৷ ড্র হয়েছে ১৫টি ম্যাচ। সৌরভ গঙ্গোপাধ্যায় ৪৯টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। তাঁর ক্যাপ্টেন্সিতে ভারত ২১টি টেস্টে জয় তুলে নিয়েছে। হেরেছে ১৩টি টেস্টে। ড্র হয়েছে ১৫টি ম্যাচ।

ভারতীয় দলকে ঘরে-বাইরে ৪৮টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন কোহলি। তাতে ভারত জয় তুলে নিয়েছে ২৮টি ম্যাচে। হেরেছে ১০টি টেস্টে। ড্র হয়েছে ১০টি টেস্ট।

কোহলির নেতৃত্বে বিদেশের মাটিতে এটি ভারতের ১৩ নম্বর টেস্ট জয়। এই নিরিখে তিনি সৌরভের থেকে ব্যবধান আরও একটু বাড়িয়ে নেন। মহারাজের নেতৃত্বে ভারতীয় দল বিদেশের মাটিতে ২৮টি টেস্টের মধ্যে ১১টি ম্যাচে জয় তুলে নিয়েছে। মহেন্দ্র সিং ধোনি বিদেশে ৩০টি টেস্টে ক্যাপ্টেন্সি করেছেন। জিতেছেন মাত্র ৬টি ম্যাচে।

সার্বিকভাবে ভারতীয় ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি ২৮টি টেস্ট জয়ের রেকর্ড এখন কোহলির ঝুলিতে। বিদেশের মাটিতে ভারতের সব থেকে সফল টেস্ট অধিনায়কও এখন বিরাট। শুধু বাকি রয়েছে ঘরের মাঠে ক্যাপ্টেন হিসাবে সব থেকে বেশি টেস্ট জয়ের নজির। যেটি আপাতত ধোনির দখলেই রয়েছে।

মন্তব্য লিখুন :