স্টোকস নন, নাইটহুড পাচ্ছেন অন্য ২ ক্রিকেটার

বিশ্বকাপের ফাইনালে অসাধারণ ইনিংসের পর পুরো ইংল্যান্ডজুড়ে রব উঠে বে স্টোকসকে নাইটহুড উপাধি দেওয়ার। এরপর অ্যাশেজে একা হাতে দলকে জেতানোর পর সে দাবি আরও জোড়ালো হয়। তবে এ বছর আর নাইটহুড পাওয়া হচ্ছে না স্টোকসের।

ব্রিটিশ অল-রাউন্ডারকে টপকে এবার নাইটহুড পাচ্ছেন দুই প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস ও জেফ্রি বয়কট। প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র অনুমোদিত তালিকায় এই দুই প্রাক্তন ক্রিকেটারের নাম রয়েছে নাইটহুডের জন্য।

২০০৪ থেকে ২০১২ মধ্যে ১০০ টেস্ট খেলা স্ট্রাউস ৭ হাজারের বেশি রান করেছেন। দলকে দু’টি অ্যাশেজ সিরিজ জয়ে নেতৃত্ব দিয়েছেন তিনি। খেলা ছাড়ার পর ডিরেক্টর হিসেবে ইংল্যান্ড ক্রিকেটের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন স্ট্রাউস।

বয়কটের নাইটহুড পাওয়া নিয়ে রয়েছে বিতর্ক। কখনও বান্ধবীকে নিগ্রহের জন্য শিরোনামে এসেছেন। আবার কখনও নাইটহুড নিয়ে বিদ্রুপ করায় তাঁকে নিঃশর্ত ক্ষমা চাইতে হয়েছে। ২০১৭ সালে ক্রিকেটারদের নাইটহুড হওয়া প্রসঙ্গে বয়কট মন্তব্য করেছিলেন যে, স্যার হতে গেলে গায়ের চামড়ায় কালো রঙ করতে হবে। অর্থাৎ তাঁর ইঙ্গিত ছিল বহু ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারের নাইট উপাধি পাওয়ার দিকে।

শেষবার ব্রিটিশ ক্রিকেটার হিসেবে নাইট পেয়েছিলেন অ্যালেস্টার কুক। এ পর্যন্ত ইংল্যান্ডের মোট ১১ জন ক্রিকেটার স্যার উপাধি পেয়েছেন। স্ট্রাউস ও বয়কটকে ধরলে সেই সংখ্যাটা দাঁড়ায় ১৩। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের ১১ জন এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের একজন করে ক্রিকেটার নাইটহুড পেয়েছেন।

মন্তব্য লিখুন :