ইরান ইস্যুতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আমলে নেবে না চীন

যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের সঙ্গে ব্যবসা-বাণিজ্য চালিয়ে যাবে বলে জানিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুন ইং সোমবার (৫ নভেম্বর) বেইজিংয়ে এ কথা জানান।

হুয়া চুন ইং বলেছেন- ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা বাস্তবায়িত হয় এমন যেকোনো পদক্ষেপের বিরোধিতা করছে চীন। বেইজিং ইরানের সঙ্গে বাণিজ্যিক সহযোগিতা অব্যাহত রাখবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, তার দেশ (চীন) যেকোনো সংকটের সঠিক ও যুক্তিপূর্ণ সমাধানে বিশ্বাসী। অর্থনৈতিক নিষেধাজ্ঞা সংকট সমাধানের কোনো পথ নয়। চীন ইরানের সঙ্গে আন্তর্জাতিক সমাজের স্বাক্ষরিত পরমাণু চুক্তি পুরোপুরি মেনে চলবে।

এদিকে, ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেছেন, যতই নিষেধাজ্ঞা থাক না কেন, ইরান তেল রফতানি করবে। এমনকি খুব গর্বের সাথে তাদের (যুক্তরাষ্ট্র) নিষেধাজ্ঞা ভেঙে ফেলবে বলেও জানান তিনি।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক ঘোষণা অনুযায়ী গতকাল সোমবার থেকে ইরানের তেল ও ব্যাংকিং খাতের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। তবে চীন, রাশিয়া ও তুরস্কসহ বিশ্বের বহু দেশ বলেছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করে তারা ইরানের কাছ থেকে তেল আমদানির পাশাপাশি বাণিজ্যিক লেনদেন আগের মতো অব্যাহত রাখবে।

মন্তব্য লিখুন :