মার্কিন কংগ্রেসে প্রথম দুই মুসলিম নারীর জয়

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের নির্বাচনে কংগ্রেসের সদস্য হিসেবে জয়ী হয়েছেন দুই মুসলিম নারী। এদের মধ্যে ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব মিশিগানে ডেমোক্রেট দল থেকে জয়ী হয়েছেন এবং সোমালিয় বংশোদ্ভূত ইলহান ওমর জয়ী হয়েছেন মিনেসোটা অঙ্গরাজ্য থেকে।

বামপন্থী সংগঠন ডেমোক্র্যাটিক সোশ্যালিস্ট অব আমেরিকার সমর্থন পান ফিলিস্তিনি বংশোদ্ভূত আমেরিকান রাশিদা তালিব। সংগঠনটি নিউইয়র্কেও তাদের সদস্য ও ডেমোক্র্যাটিক প্রার্থী আলেক্সান্দ্রিয়া ওকাশিও কোর্তেজকে সমর্থন দিয়ে জিতিয়ে এনেছে।

২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে মিশিগানের আইনসভায় নির্বাচিত হয়ে নতুন ইতিহাস গড়েছিলেন রাশিদা। তিনি ডেমোক্রেট প্রার্থী হিসেবে কংগ্রেসের ১৩ নম্বর আসন থেকে লড়াই করেছেন।

অন্যদিকে ইলহান ওমর প্রথম সোমালিয় বংশোদ্ভূত আমেরিকানের কংগ্রেস সদস্য হতে যাচ্ছেন। তিনি দুই যুগের বেশি সময় আগে শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে আসেন।

ইলহান ওমর মিনেসোটার প্রথম মুসলিম কংগ্রেস সদস্য কেইথ অ্যালিসনের খালি হওয়া আসনে বসতে যাচ্ছেন, যিনি মিনেসোটার অ্যাটর্নি জেনারেল হওয়ায় এই সদস্যপদ থেকে সরে দাঁড়ান।

আর রাশিদ তালিব মিশিগানের ডেমোক্র্যাট সদস্য জন কোনিয়ারসের জায়গায় নির্বাচনে অংশ নেন। কোনিয়ারস যৌনতার অভিযোগে প্রতিনিধি পরিষদের সদস্যপদ থেকে সরে দাঁড়ান।

মন্তব্য লিখুন :