সরকারের অচলাবস্থা থাকবে, হুমকি ট্রাম্পের

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে যতক্ষণ কংগ্রেস অর্থ বরাদ্দ না দিচ্ছে ততক্ষণ সরকারের অচলাবস্থা থাকবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রয়োজনে 'জরুরি অবস্থা' ঘোষণা করা হতে পারে বলেও হুমকি দিয়েছেন তিনি।

এদিকে সরকারের অচলাবস্থা স্বাভাবিক না হওয়া পর্যন্ত সীমান্ত সমস্যা সমাধান হবে না বলে জানিয়েছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদ্য নির্বাচিত স্পিকার ন্যান্সি পেলোসি।

ক্যালিফোর্নিয়া ন্যাশনাল পার্ক বন্ধের এ নোটিশ বলে দেয় যুক্তরাষ্ট্রের বর্তমান অবস্থা। টানা ১৪ দিন ধরে সরকারে আংশিক অচলাবস্থার প্রভাব পড়েছে দেশজুড়ে। এর ফলে ব্যবসায়ীরা যেমন ক্ষতির মুখে পড়েছে তেমনি বিপাকে পড়েছেন দেশটির সাধারণ নাগরিকরাও।

সরকারের এমন অবস্থায় শুক্রবার (৫ ডিসেম্বর) হোয়াইট হাউজে ডেমোক্র্যাট প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে সাংবাদিকদের তিনি বলেন, চলমান অচলাবস্থা মাসের পর মাস বা বছরের পর বছর গড়াতে পারে। মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণে জন্য বাজেটে বরাদ্দ নেই এমন কোনো বিলে সাক্ষর করবেন না বলেও জানান ট্রাম্প।

দেশটিতে সরকারের অচলাবস্থার কারণে গত ২২শে ডিসেম্বর থেকে ফেডারেল সরকারের অন্তত ৮ লাখ কর্মী বেতনহীন রয়েছেন। আর তাই সবার মঙ্গলের জন্য এ অবস্থার দ্রুত সমাধান হওয়া উচিৎ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মন্তব্য লিখুন :