রাহুল-সোনিয়ার বিরুদ্ধে ১০০ কোটি টাকার কর ফাঁকির অভিযোগ

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং ইউপিএ সভানেত্রী সোনিয়া গান্ধীর বিরুদ্ধে ১০০ কোটি টাকার কর ফাঁকির অভিযোগ এনেছে ভারতের আয়কর অধিদপ্তর।

ভারতীয় মিডিয়া সূত্রে জানাগেছে, ২০১১-১২ অর্থবছরে রাহুলের রোজগার ছিল ১১৫ কোটি টাকার কাছাকাছি। আর তার মা সোনিয়ার রোজগার ছিল ১৫৫ কোটির কিছু বেশি। অথচ, খাতায় কলমে কংগ্রেস সভাপতি নিজের আয় দেখিয়েছিলেন মাত্র ৬৮ লক্ষ টাকা।

অভিযোগ, কর ফাঁকি দেওয়ার জন্য বিপুল পরিমাণ রোজগারের এই তথ্য গোপন করে গিয়েছেন রাহুল ও সোনিয়া। তাদের হিসেব অনুযায়ী গান্ধী পরিবার মোট ৩০০ কোটিরও বেশি টাকার আয় গোপন করেছে, যার কর প্রায় ১০০ কোটি।

২০১২ সালে সোনিয়া-রাহুলের আয়কর তথ্য খতিয়ে দেখার আবেদন করা হয়। এর বিরুদ্ধে আবেদন করেছিলেন কংগ্রেসের দুই সাংসদ। তবে আদালত তা আমলে না নিয়ে অভিযোগ তদন্তের নির্দেশ দেন। কর ফাঁকির অভিযোগে তদন্ত শুরু করার অনুমতি পাওয়ার পরই তাদের আয়ের হিসেব খতিয়ে দেখা শুরু করে আয়কর দপ্তর। আর এরপরই মিলল এ অভিযোগ।

ন্যাশনাল হেরাল্ড মামলায় বেশ বিপাকে আছে গান্ধী পরিবার। সেই সাথে তাদের বিরুদ্ধে উঠেছে হেলিকপ্টার কেনায় দুর্নীতির অভিযোগও। এরপর জাতীয় নির্বাচনের আগে নতুন করে এ অভিযোগ উঠায় কংগ্রেসের বিপদ আরও বেড়ে গেল। অন্যদিকে, বিজেপি এ অভিযোগে বেশ সুবিধাই পেল।

মন্তব্য লিখুন :