পাকিস্তানের পাশেই চীন, ধাক্কা খেল ভারত

মাসুদ আজহার ইস্যুতে আবারও পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে মিত্র চীন। মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করা নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব উঠার কথা থাকলেও চীনের বিরোধীতায় তা বাতিল হয়ে যায়।

পুলওয়ামা কাণ্ডের মাস্টারমাইন্ড মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তকমা দেওয়ার জন্য রাষ্ট্রসংঘে প্রস্তাব আনার সিদ্ধান্ত নেয় ভারত। এ জন্য নিয়ে আলোচনার জন্য ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ চীনেও যান। ফিরে এসে সুষমা জানান, চীন তাদের প্রস্তাবে রাজি হয়েচে।

সেই অনুযায়ী মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তকমা দেওয়ার জন্য রাষ্ট্রসংঘে প্রস্তাব আনে ভারত। সেই প্রস্তাবে সায় দেয় রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্স। তবে গতকাল এই প্রস্তাবে ভেটো দেয় চীন। তারা জানায়, প্রক্রিয়াগত সমস্যার কারণে এখনই তারা এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারছে না।

শেষ মুহুর্তে চীনের এই অবস্থান নিয়ে হতাশা ব্যক্ত করেছে ভারত। তবে ভারতীয় বিদেশমন্ত্রক জানিয়েছে, মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত করতে কোনও চেষ্টার খামতি রাখবে না তারা।

উল্লেখ্য, মাসুদ আজহার ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের নেতা। তিনি পাকিস্তানের প্রত্যক্ষ মদদে কাশ্মীরের স্বাধীনতার জন্য জইশ ই মোহাম্মদ নামে একটি বিদ্রোহী সংগঠন তৈরি করে স্বাধীনতার চেষ্টা চালিয়ে আসছেন। গত ১৪ ফেব্রুয়ারি এই জইশের হামলায় ভারতের ৪৯ আধসেনা নিহত হয়। এ নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে তুমুল উত্তেজনা দেখা দেয়।

মন্তব্য লিখুন :