সব গির্জায় সেনা মোতায়েন, সবাইকে শান্ত থাকতে বললেন রনিল

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোসহ দেশটির অন্তত ছয়টি স্থানে তিনটি গির্জা ও তিনটি হোটেলে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় অন্তত ১৫৬ জন নিহত ও ৪ শতাধিক মানুষ আহত হয়েছেন। এই ঘটনার পর দেশের সকাল গির্জাগুলোতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

ঘটনায় দেশবাসীকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। জাতির উদ্দেশে তিনি বলেছেন, আমাদের জনগণের ওপর আজ যে কাপুরুষোচিত হামলা চালানো হয়েছে তার তীব্র নিন্দা জানাচ্ছি।

রনিল বলেন, এই দুঃখজনক সময়ে আমি শ্রীলঙ্কার নাগরিকদের ঐক্যবদ্ধ ও শক্ত থাকার আহ্বান জানাচ্ছি। দয়া করে যাচাই বাছাই না করে কোনো গুজব ছড়াবেন না। সরকার অবিলম্বে ব্যবস্থা নিচ্ছে।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেন, ইস্টার সানডের সকালে যেসব গির্জায় বোমা হামলার ঘটনা ঘটেছে সেখানে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। আপনারা শান্ত থাকুন। নিরাপত্তা বাহিনী এই বোমা হামলার তদন্ত শুরু করেছে।

এদিকে, বিস্ফোরণের পর দেশবাসীকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন দেশটির ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান আর্চ বিশপ অব কলম্বো ম্যালকম কার্ডিনাল রঞ্জিত। সাধারণ মানুষকে শঙ্কিত না হওয়ারও আহ্বান জানান আর্চবিশপ।

টুইটারে দেওয়া এক পোস্টে এ হামলাকে বিশৃঙ্খলা ও অরাজকতা সৃষ্টির জন্য একটি সংগঠিত ও সমন্বিত প্রচেষ্টা হিসেবে আখ্যয়িত করেছেন শ্রীলঙ্কার অর্থমন্ত্রী মঙ্গলা সামারাবিরা।

বিবিসি, রয়টার্স, সিএনএন ও এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, রোববার সাকল পৌনে নয়টার দিকে হওয়া এই বিস্ফোরণের ঘটনায় আহত তিন শতাধিক মানুষকে কলম্বোসহ বেশ কিছু হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়বে।

মন্তব্য লিখুন :