যে কারণে মোদীর বিপক্ষে দাঁড়াননি প্রিয়াঙ্কা

ভারতে এখন চলছে লোকসভা নির্বাচন। এই নির্বাচনে উত্তরপ্রদেশের বারাণসী আসন থেকে ভারতের প্রধানমন্ত্রী ও বিজেপি নেতা নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী লড়বেন এমন একটি সম্ভাবনা দেখা দিয়েছিল। তবে এই আসন থেকে মোদী আজ তার মনোনয়ন দাখিল করলেও কংগ্রেস প্রিয়াঙ্কার পরিবর্তে নাম ঘোষণা করেছে অজয় রাইয়ের।

এতেই উত্তেজনা কিছুটা প্রশমিত হয়। তবে দেখা দেয় নতুন একটি প্রশ্ন। প্রশ্ন হলো- প্রিয়াঙ্কার ইচ্ছে থাকা সত্ত্বেও কেন তাকে এখানে প্রার্থী করা হয়নি? কারণ এর আগে প্রিয়াঙ্কা বলেন, আমি ভোটে লড়ার জন্য প্রস্তুত৷ এরপর দাদা ও কংগ্রেস সভাপতি যা সিদ্ধান্ত নেবেন তাই চূড়ান্ত।

এই প্রশ্নের উত্তর দিয়েছেন, প্রবাসী ভারতীয় কংগ্রেসের প্রধান স্যাম পিত্রোদা। তিনি জানিয়েছেন, ভোটের না লড়ার সিদ্ধান্ত একেবাড়েই প্রিয়াঙ্কার নিজের৷ দলের অন্য দায়িত্ব সামলানোর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন কংগ্রেসের পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক। তাঁর মনে হয়েছে একটি কেন্দ্র থেকে লড়াই করার বদলে নিজের দায়িত্বপ্রাপ্ত কাজে মনোনিবেশ করা বেশী প্রয়োজনীয়

তবে বিশ্লেষকরা বলছেন, কংগ্রেস এ ইস্যুতে সাবধানতা অবলম্বন করেছে। কারণ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ফল ভালো না হলে প্রশ্ন উঠবে প্রিয়াঙ্কার নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নিয়ে। তাই সবদিক বিবেচনা করেই আপাতত ভোটের লড়াই তেকে সরিয়ে নেওয়া হয়েছে।

মন্তব্য লিখুন :