পরমাণু চুক্তির কিছু শর্ত থেকে আনুষ্ঠানিকভাবে সরে এসেছে ইরান

চার বছর আগে ছয় বিশ্বশক্তির সঙ্গে করা পরমাণু চুক্তির কিছু শর্ত থেকে আনুষ্ঠানিকভাবে সরে এসেছে ইরান। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের এক নির্দেশের পর এমন সিদ্ধান্ত এসেছে। বুধবার আইএসএনএ বার্তা সংস্থাকে ইরানের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।-খবর রয়টার্সের

পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে নিজেকে প্রত্যাহার করে নিয়ে নিষেধাজ্ঞা পুনর্বহালের বছরখানেক পর গত সপ্তাহে চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও যুক্তরাজ্যকে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ইরান।

পরমাণু চুক্তি অনুসারে, ৩০০ কেজির সীমার মধ্যে ২০ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারবে ইরান। এছাড়া ভারী পানির উৎপাদন একশ ৩০ টনে সীমিত করে দেয়ার কথা। মজুদ কিংবা বিক্রির জন্য অতিরিক্ত ইউরেনিয়াম ও ভারী পানি দেশের বাইরেও নিয়ে যেতে পারবে ইরান।

কিন্তু এখন তেহরানের কর্মকর্তারা বলছেন, ইউরেনিয়াম ও ভারী পানি সমৃদ্ধকরণে এখন থেকে কোনো সীমাবদ্ধতা মানবে না ইরান।

ইরানের এই প্রাথমিক উদ্যোগে এখন পর্যন্ত পরমাণু চুক্তির লঙ্ঘন ঘটছে না। কিন্তু হুশিয়ারি দিয়ে দেশটি বলছে, বিশ্বশক্তিগুলো যদি আগামী ৬০ দিনের মধ্যে মার্কিন নিষেধাজ্ঞা থেকে তাদের অর্থনীতিকে রক্ষা না করে, তবে উচ্চ পর্যায়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করে দেবে ইরান।

ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীরা ইরানের এই সময়সীমা প্রত্যাখ্যান করে বলেছেন, চুক্তির প্রতি তারা এখনো প্রতিশ্রুতিবদ্ধ।

মন্তব্য লিখুন :