পাকিস্তানে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে এইডস

পাকিস্তানের সিন্ধু প্রদেশে হঠাৎ করেই মহামারী আকারে ছড়িয়ে পড়েছে এইডস। গত কয়েকদিনে ৫ শতাধিক মানুষের এইচআইভি সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে ৩ শতাধিক শিশু।

এই সংক্রমণের খবর পাওয়ার পরই হাজার হাজার স্থানীয় মানুষ জড় হয়েছেন স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রগুলিতে। আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থাগুলির অনুমান, আসল পরিস্থিতি আরও ভয়াবহ, অসংখ্য মানুষের এইচআইভি সংক্রমণের শিকার হওয়ার আশঙ্কা করছেন তাঁরা।

পাকিস্তান স্বাস্থ্য মন্ত্রণালয় এইআইভি সংক্রমণের কথা স্বীকার করে কোয়াক ডাক্তারদের দিকে আঙুল তুলেছেন। তবে পাকিস্তানের স্বাস্থ্যব্যবস্থাই এর জন্য দায়ী বলে দাবি আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

সিন্ধের এইডস কন্ট্রোল প্রোগ্রামের ম্যানেজার সিকান্দার মেনন বলেন, টাকা বাঁচাতে গিয়ে কোয়াক ডাক্তাররা অনেক সময়ই একটি সিরিঞ্জ দিয়ে অনেক রোগীকে ইনজেকশন দিয়ে থাকে। এইআইভি বা এইডস ছড়ানোর অন্যতম প্রধান কারণ এটাই।

পাকিস্তানের সিন্ধ প্রদেশের স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ইতোমধ্যেই স্বাস্থ্য পরীক্ষার জন্য শত শত রোগী ভিড় করছে। তাদের সেবায় বানানো হয়েছে অস্থায়ী স্বাস্থ্যকেন্দ্র। জাতিসংঘও খুব শিগগিরই তাদের মেডিকেল টিম প্রেরণ করছে এই অঞ্চলে।

মন্তব্য লিখুন :