লোকসভা নির্বাচনের শেষ পর্যায়ের ভোটগ্রহণ চলছে, ফলাফল ২৩ মে

ভারতে ১৭তম লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ পর্যায়ের ভোটগ্রহণ আজ। আটটি রাজ্যের ৫৯টি আসনে অনুষ্ঠেয় নির্বাচনের এ পর্যায়ে ভোটার সংখ্যা ১০ কোটিরও বেশি। বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক কার্যক্রম হিসেবে বিবেচিত এ নির্বাচনের ভোট গণনা ও ফলাফল ঘোষণা হবে ২৩ মে।

নির্বাচনের শেষ পর্যায়ের ভোটগ্রহণে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯১২ প্রার্থী। এর মধ্যে উল্লেখযোগ্য প্রার্থীরা হলেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় মন্ত্রী রবি শংকর প্রসাদ, বিজেপির সংসদ সদস্য ও সাবেক অভিনেত্রী কিরণ খের, কংগ্রেস নেতা ও অভিনেতা শত্রুঘ্ন সিনহা, কেন্দ্রীয় মন্ত্রী হারসিমরাত কাউর বাদল ও চিত্রনায়ক সানি দেওল।

বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, পশ্চিমবঙ্গ, চণ্ডীগড়, উত্তর প্রদেশ ও হিমাচলের কয়েকটি আসনে আজকের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক আসনে ভোটগ্রহণ হচ্ছে পাঞ্জাব ও উত্তর প্রদেশে। এ দুই রাজ্যে মোট ১৩টি করে আসনে আজ ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। পশ্চিমবঙ্গে ভোটগ্রহণ হবে নয়টি আসনে। এছাড়া বিহার ও মধ্যপ্রদেশে আটটি করে, হিমাচলে চারটিতে, ঝাড়খণ্ডে তিনটিতে ও চণ্ডীগড়ে একটি আসনের ভোটাররা আজ তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

সপ্তম পর্যায়ের ভোটগ্রহণ আয়োজনের জন্য ৫৯টি আসনে মোট ১ লাখ ১২ হাজারেরও বেশি ভোটকেন্দ্র খোলা হয়েছে। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে এসব ভোটকেন্দ্রে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

ভারতে এবারের লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয় গত ১১ এপ্রিল। ওই সময়ের পর থেকে ১২ মে পর্যন্ত ছয় দফায় মোট ৪৮৩টি আসনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। আজকের ৫৯ আসনে ভোটগ্রহণের মাধ্যমে শেষ হতে যাচ্ছে দেশটির ৫৪২ আসনের ১৭তম জাতীয় নির্বাচন।

মন্তব্য লিখুন :