আবারও সরকার গঠন করতে যাচ্ছেন মোদি

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশ পেতে শুরু করেছে। ভারতীয় সময় সকাল আটটায় ভোট গণনা শুরু হয়। ইতিমধ্যে গণমাধ্যমগুলোতে ফলাফল প্রকাশিত হয়েছে।  প্রকাশিত ফলাফল অনুযায়ী এগিয়ে আছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন এনডিএ জোট। ৫৪৩টি আসনের মধ্যে এনডিএ পেয়েছে ৩২১টি আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট ১১০টি আর অন্যান্য বিরোধী দল এগিয়ে পেয়েছে ১১১টি আসন।

সরকার গঠন করতে একটি দলকে পেতে হবে ২৭২টি আসন। সেই হিসেবে এটা স্পষ্ট যে, আবারও সরকার গঠন করতে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট। যদিও এর আগেই বুথ ফেরত জরিপগুলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন জোটের বিজয়ের আভাস মিলেছিল।

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে নির্বাচন হয়েছে এবার। ১১ এপ্রিল শুরু হয়ে গত ১৯ মে শেষ হয় ভারতে পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। ৯০ কোটি ভোটারের জন্য নয় লাখ কেন্দ্রে মোট সাত পর্বে এই ভোটগ্রহণ চলে।

ভারতে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণের পর সঙ্গে সঙ্গে গণনা হয় না। ব্যালট বাক্স কিংবা ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলো (ইভিএম) কঠোর নিরাপত্তায় সংরক্ষিত থাকে বিভিন্ন রাজ্যের ‘স্ট্রংরুমে’।

নির্ধারিত সূচি অনুযায়ী, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টায় কঠোর নিরাপত্তার মধ্যে শুরু হয় সেই ভোট গণনা।

এর আগে ২০১৪ সালে ভারতের লোকসভা নির্বাচনে বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। তারা পায় ২৮২ আসন। আর বিজেপি জোট পায় ৩৩৪টি আসন।

অপর দিকে কংগ্রেস পেয়েছিল শুধু ৪৪টি আসন। জোটে তারা পায় ৬০টি আসন। অন্যান্যরা পায় ১৪৯টি আসন।

মন্তব্য লিখুন :