ইরাক সফরে ইরানের জাভেদ জারিফ

দুই দিনের ইরাক সফরে শনিবার বাগদাদে পা রেখেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। আরব নিউজের খবরে বলা হয়েছে, এ সফরে তিনি প্রতিবেশী দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

এছাড়া ইরাকি প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক হওয়ার কথা রয়েছে জারিফের। রোববার নাজাফে ধর্মীয় নেতাদের সঙ্গে বসার আগে বেশ কয়েকজন রাজনীতিবিদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে তার।

জারিফের আলোচনায় বেশিরভাগ ক্ষেত্রে মধ্যপ্রাচ্যের বর্তমান উত্তেজনার বিষয়টি থাকবে। এতে দুই দেশের মধ্যে যে প্রভাব পড়েছে এবং এ-সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে সংলাপও থাকবে তার আলোচ্যসূচিতে।

এদিকে জাভেদ জারিফ বলেছেন, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যে চাপ প্রয়োগ করে যাচ্ছে, তা অযৌক্তিক বলে মনে করছে পাকিস্তান। ইসলামাবাদ সফরে গিয়ে শুক্রবার জারিফ এমন কথা বলেছেন।-খবর ডন অনলাইনের

এসময় যুক্তরাষ্ট্র ও তার আরব মিত্রদের সঙ্গে ইরানের সম্পর্কের টানাপোড়েন নিয়ে পাকিস্তানের নেতৃবৃন্দের সঙ্গে তিনি আলোচনা করেছেন।বৈঠকের পর সংবাদ সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাতকারে জারিফ বলেন, পাকিস্তান আমাদের অবস্থান বুঝতে পেরেছে, তাতেই আমি সন্তুষ্ট।

তিনি বলেন, পাকিস্তানর কাছে মনে হয়েছে, ইরানের ওপর যে চাপ প্রয়োগ করা হচ্ছে, তা অযৌক্তিক।ছয় বছর আগে পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর ষষ্ঠবারের মতো পাকিস্তান সফরে আসেন জাভেদ জারিফ।

এসময় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরাইশি, জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সার ও পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়ার সঙ্গে তিনি বৈঠক করেন।

এ সময় ইরানের ওপর নিষেধাজ্ঞাকে অর্থনৈতিক সন্ত্রাসবাদ বলে আখ্যায়িত করেন জাভেদ জারিফ।ইরানের পররাষ্ট্রমন্ত্রী মনে করেন, নিজেদের মধ্যকার সমঝোতা বাস্তবায়নের মধ্য দিয়ে ইরান-পাকিস্তান সীমান্ত সহযোগিতা জোরদার করা হবে।

মন্তব্য লিখুন :