আকাশপথ লঙ্ঘন করায় পাকিস্তান থেকে আসা বিমানকে অবতরণে বাধ্য করল ভারত

ফাইল ছবি

পাকিস্তান থেকে আসা জর্জিয়ার একটি বিমানকে জরুরি অবতরণে বাধ্য করেছে ভারতীয় বিমানবাহিনী। করাচি থেকে দিল্লি যাওয়ার পথে নির্দিষ্ট আকাশসীমা থেকে সরে যাওয়ায় শুক্রবার জয়পুর বিমানবন্দরে বিমানটিকে নামানো হয়।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, জর্জিয়ার পণ্যবাহী বিমান এএন-১২ শুক্রবার বেলা সোয়া ৩টার দিকে ভারতের নির্ধারিত আকাশপথ লঙ্ঘন করে উত্তর গুজরাটে ঢুকে পড়ে। খবর এনডিটিভির।

নির্ধারিত পথ ছেড়ে অন্য পথে ঢুকে পড়ায় বিমানটিকে জরুরি অবতরণে বাধ্য করে ভারতের যুদ্ধবিমান। জর্জিয়ার রাজধানী টিবিলিসি থেকে করাচি হয়ে বিমানটি ভারতের নয়াদিল্লি যাচ্ছিল।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘এয়ার ট্রাফিক সার্ভিসের নির্দিষ্ট পথে বিমানটি উড়ছিল না। ভারত থেকে পাঠানো রেডিও সিগনালের জবাবও দেয়নি বিমানটি। ওই এলাকা দিয়ে বিমান চলাচলে নিষেধাজ্ঞার কারণে বিমানটি অন্য পথ দিয়ে ভারতে ঢুকে পড়ে।’

আন্তর্জাতিক সিগনাল পাঠালেও বিমানটি কোনও উত্তর দেয়নি জানিয়ে ওই বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক ফ্রিকোয়ন্সি বা দৃশ্যমান সিগন্যালেও কোনো সাড়া না পাওয়ায় ভারতীয় বিমানবাহিনী ওই বিমানটির দিকে উড়ে যায়।’

এর পর ভারতীয় বিমানবাহিনীর বিমান জর্জিয়ার ওই বিমানটির সামনে গিয়ে চ্যালেঞ্জ জানালে উত্তর আসে। তখন বিমানটিকে জয়পুরের বিমানবন্দরে অবতরণের নির্দেশ দেয় ভারতীয় বিমানবাহিনী।

ওই বিমানটির সে সময়ে ভারতীয় আকাশসীমায় প্রবেশের কথা নয়। হঠাৎ কী কারণে বিমানটি ভারতের আকাশসীমা লঙ্ঘন করলো, তা নিয়ে বিমানটির পাইলট এবং বিমানকর্মীদের জিজ্ঞাসাবাদ চলছে।

মন্তব্য লিখুন :