বিহারে ৪৮ ঘণ্টায় ৩৬ শিশুর মৃত্যু

ভারতের বিহার রাজ্যের মুজফফরপুরে অসুস্থ হয়ে গত ৪৮ ঘণ্টায় ৩৬টি শিশুর মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে আরও ১৩৩ শিশু। চিকিৎসকদের একটা অংশের ধারণা শিশুদের অসুস্থ হওয়ার কারণ এনকেফেলাইটিস বা এইএস। তবে বেশ কয়েকজন শিশু রক্তচাপজনিত সমস্যায়ও প্রাণ হারিয়েছে বলে দাবি করেছে অন্য চিকিৎসকরা। খবর আনন্দবাজার।

মুজফফরপুর জেলার শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজের সুপার এস কে সাহি বলেছেন, গোটা ঘটনাটি পরীক্ষা করে দেখতে হবে। তবে প্রাথমিকভাবে মনে হচ্ছে ৯০ ভাগ শিশুর মৃত্যুর কারণ রক্তচাপ কমে যাওয়া। কারণ যাই হোক শিশুদের অসুস্থ হয়ে পড়ার ঘটনা বড় আকার ধারণ করছে ক্রমশ। গোটা জেলার প্রায় সমস্ত সরকারি এবং বেসরকারি হাসপাতালে নানা রকম শারীরিক জটিলতা নিয়ে ভর্তি হয়েছে শিশুরা।

এইএস- এ আক্রান্ত হওয়া এই এলাকার জন্য নতুন কোনও বিষয় নয়। ১৫ বছরের চেয়ে কম বয়স এমন শিশুরা বিহারের এই এলাকায় গরমকালে এনকেফেলাইটিসে আক্রান্ত হয়ে থাকে। সে সময় জ্বরে আক্রান্ত হওয়া থেকে শুরু করে শিশুদের শারীরিক জটিলতার আঁচ পাওয়া যায়।

এদিকে এক জেলায় একসাথে এতজন শিশুর মৃত্যুতে উদ্বেগ প্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।

তিনি বলেছেন, দেখে শুনে মনে হচ্ছে, কীভাবে রোগের মোকাবিলা করা যেতে পারে সে ব্যাপারে স্থানীয়দের মধ্যে সচেতনতার অভাব রয়েছে।

মন্তব্য লিখুন :