মোদীকে হুমকি দিলেন ট্রাম্প

ভারত ও যুক্তরাষ্ট্রের মতো সম্পর্ক বেশ বন্ধুত্বপূর্ণ। বিভিন্ন ইস্যুতে ভারতের পাশে থাকতে দেখা গেছে যুক্তরাষ্ট্রকে। তবে এবার সে সম্পর্কে ফাটল ধরতে শুরু করেছে। সমস্যার শুরু ইরানের কাছ থেকে তেল কেনা নিয়ে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান থেকে তেল আমদানি করেছিল ভারত।

এবার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কেনার জন্য রাশিয়ার সাথে চুক্তি করেছে ভারত। আর তাতেই চূড়ান্ত ক্ষেপেছে আমেরিকা। ওই চুক্তি হওয়ার পরপরই ভারতকে সতর্ক করেছিল আমেরিকা। এবার তারা দিয়েছে হুমকি।

ওসাকায় 'জি-২০' জোটের দেশগুলির শীর্ষ সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্ধারিত বৈঠকের আগে তিন নেতার দেখা হয়।

এ সময় মোদকে ট্রাম্প হুশিয়ারি দিয়ে বলেন, এস-৪০০ কিনলে বড় ক্ষতি হবে ভারতের।

এদিকে, মার্কিন বিদেশ দফতরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলস বলেন, আমাদের ঘনিষ্ঠ দেশগুলিকে যথেষ্ট ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে, কোন সমরাস্ত্র ব্যবস্থা ও প্ল্যাটফর্ম তারা কিনবে। আমরা দিল্লিকে জানিয়ে দিয়েছি, প্রতিরক্ষায় ভারতকে আমরা যতটা সম্ভব সাহায্য করতে রাজি আছি। প্রতিরক্ষা ক্ষেত্রে আরও অনেক চুক্তি করতে রাজি আছি ভারতের সঙ্গে। আরও সমরাস্ত্র বেচতে রাজি আছি ভারতকে। কিন্তু দিল্লিকেও বুঝতে হবে, মার্কিন কংগ্রেস তাদের 'প্রধান প্রতিরক্ষা সহযোগী'র মর্যাদা দিয়ে কী আশা করছে তাদের কাছ থেকে। দিল্লি যদি রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কেনা থেকে পিছু না হটে, তা হলে আমাদেরও অন্য কথা ভাবতে হবে।

মন্তব্য লিখুন :