স্ত্রীকে ছাড়তে বেজোসকে দিতে হচ্ছে ৩২ হাজার কোটি টাকা

বিচ্ছেদ হচ্ছে আমাজন কর্তা জেফ বেজোসের। স্ত্রী ম্যাকেনজির সঙ্গে বেজোসের সম্পর্কের ইতি ঘোষণা হয়েছিল আগেই। তবে যে টাকা খোরপোষ দিতে হচ্ছে, তা শুনলে মাথায় হাত জড়ে যাবে। প্রায় ৩ হাজার ৮০০ কোটি ডলার দিতে হচ্ছে তাতে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩২ হাজার কোটি টাকা।

শুক্রবার যুক্তরাষ্ট্রের সিয়াটলের এক আদালত অর্থের এই পরিমাণ ঠিক করে দিয়েছেন।

জানা গিয়েছে, চলতি বছরের জানুয়ারি মাসে এক ট্যুইট বার্তায় নিজেদের ২৫ বছরের সাংসারিক জীবনের ইতি টানার ঘোষণা দেন বেজোস দম্পতি। এরপর গত এপ্রিলে তাঁদের বিচ্ছেদ অনুমোদিত হওয়ার পর ম্যাকেনজিকে কী পরিমাণ অর্থ দিতে হবে, তার পরিমাণ নির্ধারণ করা হয়। সেটি ছিল আমাজনের মোট সম্পদের ৪ শতাংশ বা প্রতিষ্ঠানের প্রায় দু’কোটি শেয়ার।

প্রতিবেদনে বলা হয়, ম্যাকেনজিকে এই পরিমাণ অর্থ দেওয়ার পর বেজোসের সম্পদের পরিমাণ থাকবে প্রায় ১১৫ বিলিয়ন ডলার। এদিকে গত মে মাসে ম্যাকেনজি তাঁর অর্ধেক সম্পদ শীর্ষ ধনী ওয়ারেন বাফেট ও বিল গেটসের দাতব্য সংস্থায় দান করার ঘোষণা দিয়েছিলেন।

ট্যুইটারে যৌথভাবে দেওয়া এক বার্তায় গত ৯ জানুয়ারি জেফ ও ম্যাকেনজি বেজোস বিচ্ছেদের কথা জানিয়েছিলেন। এরপর থেকে সারা বিশ্বে এই দম্পতিকে নিয়ে তোলপাড় শুরু হয়। হেজ ফান্ড ডি ই-তে কাজ করার সময় জেফ বেজোস ও ম্যাকেনজির পরিচয়। ১৯৯৩ সালে বিয়ে করেন তাঁরা। এর এক বছর পরই জেফ অনলাইনভিত্তিক বাণিজ্য প্রতিষ্ঠান আমাজন চালু করেছিলেন।

মন্তব্য লিখুন :