তুরস্কে সেনা অভ্যুত্থান, ১৭৬ সামরিক সদস্যকে গ্রেপ্তারের নির্দেশ

তিন বছর আগে তুরস্কে ব্যর্থ হওয়া অভ্যুত্থানের সাথে সংশ্লিষ্ট থাকার অভিযোগে দেশটির ১৭৬ সামরিক সদস্যের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন দেশটির সর্বোচ্চ আদালত।

বিভিন্ন অনুসন্ধানী রিপোর্টের পরিপ্রেক্ষিতে তুরস্কের সর্বোচ্চ আদালত অভ্যুথানের পরিকল্পনাকারী দলের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে আজ মঙ্গলবার এমন আদেশ দিয়েছেন।

সংবাদমাধ্যম আরব নিউজ তাদের খবরে জানায়, অভিযুক্তদের মধ্যে একজন কর্নেল, দুজন লেফটেনেন্ট কর্নেল, পাঁচজন মেজর, সাতজন ক্যাপ্টেন এবং সেনা, নৌ ও বিমান বাহিনীর শতাধিক অফিসার রয়েছেন।

২০১৬ সালের ১৫-১৬ জুলাই তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তায়িপ এরদোগান এবং তার সরকারের বিরুদ্ধে সেনাবাহিনীর একটি অংশ অভ্যুত্থান করার প্রচেষ্টা করে। তুর্কি শান্তি পরিষদ নামক সংগঠন এই অভ্যুত্থানের জন্য দায়ী। এতে কমপক্ষে ২৯০ জন নিহত এবং ১,৪৪০ জনের বেশি আহত হয়। আঙ্কারায়, তুরস্কের পার্লামেন্ট ও রাষ্ট্রপতির প্রাসাদে বোমা হামলা চালানো হয়েছিল। গুলির শব্দ আংকারা এবং ইস্তানবুলের প্রধান বিমানবন্দর থেকেও কাছাকাছি শোনা যায়।

ঘটনার প্রতিক্রিয়া জাতীয় এবং আন্তর্জাতিকভাবে উভয়ই মূলত অভ্যুত্থানের বিরুদ্ধে ছিল। তুরস্কের প্রধান বিরোধী দল অভ্যুত্থান প্রচেষ্টার নিন্দা করে। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক নেতারা-যেমন, মার্কিন যুক্তরাষ্ট্র, ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে তুরস্কের গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং ডেশের নির্বাচিত প্রতিনিধিদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য আহ্বান জানায়।

মন্তব্য লিখুন :