ভারত-পাকিস্তান সীমান্তে তুমুল সংঘর্ষ চলছে

দুইদিন আগেই ভারতের হামলায় নিহত হয়েছে পাকিস্তানের দুই সেনা। এবার তারই প্রতিধোধ নিতে হামলা চালিয়েছে পাকিস্তান। এতে কাশ্মীর সীমান্তে তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

রবিবার রাত থেকেই বালাকোটে সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই দেশের সেনা। সোমবার সকালে তার মাত্রা বাড়ে। তবে এখনো হতাহতের কোনো খবর মেলেনি।

জানা যায়, রবিবার দুপুরে বালাকোটের বাসিন্দারা ১২০ মিমির মর্টার শেল উদ্ধার করেন। এই বোমাটি অক্ষত অবস্থায় গ্রামের ভিতরেই পড়েছিল। তবে মর্টারটি ফাটলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা ছিল।

ভারতীয় সেনা সূত্রে খবর, মর্টারটির ওপর পাক চিহ্ন প্রমাণ করছে, পাকিস্তানি সেনারাই এই মর্টার হামলা করেছে। মর্টারটি খুব সাবধানে সরিয়ে নিয়ে যায় ভারতীয় সেনা। পরে নিরাপদ জায়গায় মর্টারটি ফাটিয়ে ফেলা হয়।

এ ঘটনার পর রবিবার রাত থেকে ফের গুলিবর্ষণ শুরু করে পাকিস্তানের সেনা। জবাবে মর্টার শেল ছুড়ে ভারতের সেনাও। সোমবার সকালে দু’পক্ষের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পায়। দুই পক্ষই ভারী অস্ত্রসস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েছে।

এতে নতুন করে সীমান্তে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ফলে ভারত ও পাকিস্তান সীমান্ত লাগোয়া গ্রামগুলো থেকে তাদের নাগরিকদের সরিয়ে নিয়েছে। তবে এখনো কোনো হতাহতের খবর মেলেনি। সোমবার দুপুরেও গোলাগুলি চলার খবর মিলেছে।

মন্তব্য লিখুন :