বৃটেনে করোনার তাণ্ডব চলছেই

মহামারি নভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে ব্রিটেনে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়াল। গত একদিনে দেশটিতে আরও ৭৩৭ জন মারা গেছে। এ নিয়ে করোনায় ব্রিটেনে মোট মৃতের সংখ্যা এখন ১০ হাজার ৬১২।

গতকালের ৯১৭ জনের তুলনায় আজ মৃতের সংখ্যা অনেকটা কমেছে। সম্প্রতি দেশটিতে প্রতিদিন প্রায় এক হাজার করে মানুষের মৃত্যুর খবর আসছিল। সেই হিসাবে আজকের মৃতের সংখ্যা হ্রাসের খবরটি বেশ স্বস্তির।

স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা নিয়ে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আরও ৫ হাজার ২৮৮ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত ৮৪ হাজার ২৭৯ জন।

করোনা আক্রান্ত প্রধানমন্ত্রী বরিস জনসন আজ হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। লন্ডনের সেন্ট টমাস হাসপাতালে গত রোববার ভর্তি করা হয় তাকে। হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটেও (আইসিইউ) দুদিন ভর্তি ছিলেন তিনি।

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাজ্যে করোনার সংক্রমণ এখন সেখানে ‘সর্বোচ্চ শিখরে’ পৌঁছাচ্ছে। একদিনে মৃত্যুর হিসাবে স্পেন ও ইতালিকে ছাড়িয়ে যাওয়ার পর এমন শঙ্কা করা হয়। দেশটিতে এখন লকডাউন চলছে।

এদিকে ব্রিটিশ সরকারের শীর্ষস্থানীয় বৈজ্ঞানিক উপদেষ্টারা বলছেন, ইউরোপের যেসব দেশে কোভিড-১৯ মারাত্মক ও খারাপভাবে ছড়িয়েছে তার মধ্যে যুক্তরাজ্যের নাম যুক্ত হতে পারে।