টানা ৮ দিন বন্ধ থাকবে ভোমরা স্থলবন্দর

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ভোমরা স্থলবন্দর টানা আট দিন আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে। শুক্রবার (২৯ এপ্রিল) থেকে ছুটি শুরু হয়েছে। আগামী শুক্রবার (৬ মে) পর্যন্ত বন্ধ থাকবে সাতক্ষীরায় অবস্থিত এই বন্দরটি। তবে এই সময়ে বন্দরের ইমিগ্রেশন দিয়ে পাসপোর্ট যাত্রী পারাপার অব্যাহত থাকবে।


সাতক্ষীরা ভোমরা ইমিগ্রেশন ইনচার্জ জাহাঙ্গীর হোসেন খান জানান, শুধু পাসপোর্ট যাত্রী যাতয়াতের জন্য ভোমরা ইমিগ্রেশন বিভাগ ঈদের দিনসহ আট দিনই খোলা থাকবে। যাত্রীদের ভ্রমণ কর পরিশোধের জন্য সোনালী ব্যাংক ভোমরা শাখাও খোলা থাকার কথা রয়েছে।


সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক মিজানুর রহমান জানান, ঈদুল ফিতর উপলক্ষে দীর্ঘ একটি বন্ধের কবলে পড়েছে ভোমরা স্থলবন্দর। তবে কাস্টমস এবং সিঅ্যান্ডএফ খোলা থাকলেও শ্রমিক ও কর্মচারীদের দাবির মুখে বন্ধ থাকছে এবং যথাসময়ে কার্যক্রম শুরু হবে।


তিনি বলেন, ভোমরা স্থলবন্দর দিয়ে প্রতিদিন গড়ে আড়াইশোর মতো পণ্যবাহী ট্রাক প্রবেশ করতো। ভোমরা বন্দরে দৈনিক চারশোর মতো ট্রাক পণ্য নিয়ে প্রবেশ করছে, যা ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা।


ভোমরা শুল্ক বিভাগের সহকারী কমিশনার আমীর মামুন জানান, আগামী ৫ মে সরকারি আদেশে অফিস খোলা থাকবে। তবে জেনেছি, ওই দিন আমদানি-রফতানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন।


এদিকে জাতীয় রাজস্ব বোর্ডের গণসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মুমেন এক বার্তায় জানান, ঈদুল ফিতর উপলক্ষ ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত (ঈদের দিন ব্যতীত) কাস্টমস হাউজগুলো আমদানি-রফতানি সংক্রান্ত কার্যক্রম চলবে। এছাড়া সরকারি ও সাপ্তাহিক ছুটির দিনে আমদানি-রফতানি কার্যক্রম সীমিত আকারে চলমান রাখার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ নির্দেশনার পরও লম্বা ছুটির কবলে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর।