ইবি দিবস: ওপেন কনসার্টে মন মাতাবে শিক্ষার্থীরা

আগামীকাল ২২ নভেম্বর (শুক্রবার) স্বাধীনতাত্তোর দেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৪১ তম প্রতিষ্ঠাবার্ষিকী। দিবসটি জাঁকজমকভাবে উদ্যাপন উপলক্ষ্যে নানা কর্মসূচী গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা, আলোচনাসভা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাণের দাবি ওপেন কনসার্টের আয়োজন। দীর্ঘবছর পর কোন এক দিবসে কনসার্টের আয়োজন করা হলেও এখানে অতিথি শিল্পীদের আগমন ঘটছে না বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের অংশগ্রহনে এ কনসার্টে মন মাতাবে গানপ্রেমী শিক্ষার্থীরা।  

দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল ৯টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করবেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান। 

এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ তাঁদের সঙ্গে থাকবেন। এসময় প্রভোস্টগণ স্ব-স্ব হলে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করবেন। এরপর শান্তি ও আনন্দের প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে প্রশাসন ভবন চত্বর হতে আনন্দ শোভাযাত্রা শুরু হবে। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বাংলা মঞ্চ চত্বরে গিয়ে শেষ হবে। 

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে বাংলা মঞ্চে আলোচনাসভা অনুষ্ঠিত হবে। আলোচনাসভায় প্রধান অতিথি থাকবেন উপাচার্য অধ্যাপক রাশিদ আসকারী, বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। সভাপতিত্ব করবেন ৪১তম বিশ্ববিদ্যালয় দিবস উদ্যাপন উপ-কমিটির আহ্বায়ক ও প্রক্টর (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন। 

ঐদিন বিকালে বাংলা মঞ্চে শুরু হবে সেই কাঙ্খিত আয়োজন ওপেন কনসার্ট। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ও স্থানীয় শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। বিশ্ববিদ্যালয় থিয়েটার, ইসলামিক ইউনিভার্সিটি মিউজিক এ্যাসোসিয়েশন, প্রাঙ্গন ব্যান্ড ও নৃত্যশিল্পীদের সংগঠন ‘নৃত্যাঙ্গন’ সহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা তাদের পরিবেশনা তুলে ধরবে। মিউজিক এ্যাসোসিয়েশনের সভাপতি দীপ্ত মজুমদার বলেন, লালন কন্যা মীম, লালন গীতিকার লালচাঁন, হাসান, শাফিউর ও আমি সহ ৭-৮ জন গান পরিবেশন করব।