বশেমুরবিপ্রবির ভিসি-শিক্ষকরা অবরুদ্ধ

গোপালগঞ্জে বশেমুরবিপ্রবির আগামী শিক্ষাবর্ষে ইতিহাস বিভাগের অনুমোদন না দেওয়ার কারণে ভারপ্রাপ্ত ভিসি, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বিশ্ববিদ্যালয়ের একটি কক্ষে তালা দিয়ে অবরুদ্ধ করে রেখেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার (৯ মার্চ) এই অবরুদ্ধের ঘটনা ঘটে।

গত বৃহস্পতিবার ইউজিসির এক সভায় বশেমুরবিপ্রবিতে আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে নতুন কোনো শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ দেওয়া হয়। বিভাগটিতে বর্তমানে অধ্যয়নরত তিনটি ব্যাচের শিক্ষার্থীদের অনুমোদন দেওয়া হলেও ইতিহাস বিভাগটিকে অনুমোদন দেওয়া হয়নি। বৃহস্পতিবার রাতেই এ খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন। এ সময় তাঁরা ইউজিসির নির্দেশনা প্রত্যাখ্যান করে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে অনির্দিষ্টকালের জন্য আন্দোলন শুরু করেন। ইতিহাস বিভাগকে অনুমোদন না দেওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি ও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন তাঁরা। সোমবার সকাল থেকে ইতিহাস বিভাগ বহাল রাখার দাবিতে আন্দোলন করে আসছিল শিক্ষার্থীরা। গত ৫ দিন ধরে তারা প্রশাসনিক ভবনের সামনে আমরন অনশন করে আসছে।

রুমে অবরুদ্ধ করে রাখার বিষয়টি স্বীকার করে ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. মোঃ শাহজাহান বলেছেন, তারা শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে মুজিববর্ষ পালন বিষয়ে একাডেমিক ভবনের সম্মেলন কক্ষে একটি সভা করছিলেন। এরই মধ্যে আন্দোলনরত শিক্ষার্থীরা এসে রুমের দরজাটি বন্ধ করে দিয়ে সেখানে অবস্থান নেয়।