করোনা: বিদেশীদের নিয়ে ইবিতে সচেতনতামূলক সভা

বিদেশী শিক্ষার্থীদের নিয়ে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ফরেইন অ্যাফেয়ার্স ডিভিশনের উদ্যোগে সোমবার (১৬ মার্চ) বিকেলে প্রশাসন ভবনের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিভিন্ন বিভাগের অর্ধশত বিদেশী শিক্ষার্থী এই আলোচনা সভায় অংশগ্রহণ করেন। সভায় বিদেশী শিক্ষার্থীদের করোনা ভাইরাস প্রতিরোধ এবং তা থেকে সচেতন থাকার পাশাপাশি বিষয়টি নিয়ে উদ্বিগ্ন না হওয়ার জন্য আহ্বান জানানো হয়।

ফরেইন অ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালক অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ অসকারী। বিশেষ অতিথি ছিলেন- উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা প্রমুখ।

এসময় আরো উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন, ফরেইন অ্যাফেয়ার্স ডিভিশনের সদস্য সহযোগী অধ্যাপক ড. নাছির উদ্দীন আযহারী, চিফ মেডিকেল অফিসার ডা. নজরুল ইসলাম।

অনুষ্ঠানে বিদেশী শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, করোনাভাইরাসে ভয় পাওয়ার কিছু নেই। ভাইরাসটি মূলত মুখের মাধ্যমে ছড়ায়। তাই মুখের যত্ন নেওয়ার পাশাপাশি সবসময় পরিষ্কার-পরিচ্ছন্নতা, যথাযথ মাস্ক ও স্যানিটেশন ব্যবহারের মাধ্যমে এটি প্রতিরোধ করা সম্ভব।

তিনি আরো বলেন, তোমরা বন্ধের দিনগুলোতে ক্যাম্পাসে অবস্থান করতে পারবে এবং কর্তৃপক্ষের সার্বিক সহযোগীতা পাবে। তবে নিজ দেশে যেতে চাইলে ফেরার সময় নির্দিষ্ট নীতিমালা মেনেই বাংলাদেশে প্রবেশ করতে হবে।

এর আগে ক্যাম্পাসে বিদেশী শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধা ও করোনা ভাইরাস সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের জবাব দেন উপাচার্য।