ডিআইইউ'তে জলবায়ু পরিবর্তন ও অভিবাসন সংক্রান্ত সার্টিফিকেট কোর্স

বাংলাদেশে প্রথম কোনো শিক্ষার্থী বা বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে আনুষ্ঠানিকভাবে ‘জলবায়ু পরিবর্তন, স্থানচ্যুতি ও অভিবাসন’ বিষয়ে একটি বিশেষ সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেছে।

এই বিশেষ কোর্সের আয়োজন করে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ), ওয়ার্বে ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এবং বাংলাদেশ পার্লামেন্টা-রিয়ান্স ককাস অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (বিপিসিএমডি)।

শুক্রবার (২২ অক্টোবর) ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’র বনানী ক্যাম্পাসে সকাল ৯টায় প্রশিক্ষণ ও যোগাযোগ বিশেষজ্ঞ বিশিষ্ট প্রশিক্ষক ঢাবি’র রিয়াজ খাঁন’র গুরুত্বপূর্ণ সেশন (নিরাপদ অভিবাসন)’র মধ্য দিয়ে এ সার্টিফিকেট কোর্সটি’র পরিসমাপ্তি ঘটে।

বিপিসিএমডি’র চেয়ারপারসন ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী প্রধান অতিথি হিসেবে সনদ কার্যক্রমের উদ্বোধন করেন। ডিআইইউ উপাচার্য অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা, বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজের (বিসিএএস) নির্বাহী পরিচালক ডা এ.টি আতিক রহমান, ডিআইইউ রেজিস্ট্রার অধ্যাপক মো. রফিকুল ইসলাম এবং আইন অনুষদের ডিন অধ্যাপক এডব্লিউএম আব্দুল হক, ওয়ার্বে চেয়ারম্যান সৈয়দ সাঈফুল হক, ওয়ার্বে ডিরেক্টর জেসিয়া খাতুন, স্ট্রেংদেন অ্যান্ড ইনফরমেটিভ মাইগ্রেশন সিস্টেম, হেলভেটাস টিম লিডার ক্যাট্রিন রোজেনবার্গ এবং প্রশিক্ষণ ও যোগাযোগ বিশেষজ্ঞ জনাব মো. রিয়াজ উদ্দিন খাঁন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শুরুতেই এ সার্টিফিকেট কোর্স সম্পর্কে স্বাগত বক্তব্য প্রদান করেন ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, এমপি। বিশেষ বক্তব্য প্রদান করে কোর্সটির মূল আলোচনায় প্রবেশ করেন উপাচার্য অধ্যাপক জনাব ড. গণেশ চন্দ্র সাহা।

প্রশিক্ষণ ও যোগাযোগ বিশেষজ্ঞ ঢাবি’র রিয়াজ উদ্দীন খাঁন জলবায়ু পরিবর্তন ও অভিবাসন সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালার সমাপনি বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘জলবায়ু পরিবর্তন এখন আর কোন শুধু বৈজ্ঞানিক তথ্য উপাত্ত এর বিষয় নয়। জলবায়ু পরিবর্তন এবং এই পরিবর্তনজনিত অভিঘাত আমরা বিশেষ করে এই ভূখণ্ডের মানুষ প্রতিনিয়ত সশরীরে উপলব্ধি করছি এবং এই জলবায়ু পরিবর্তন এদেশের অনেক মানুষকে বাস্তুচ্যুত করতে অথবা তার পেশার পরিবর্তন আনতে বাধ্য করছে। অন্যদিকে মাইগ্রেশন অভিবাসন বাংলাদেশের আর্থ সামাজিক বাস্তবতায় একটি গুরুত্বপূর্ণ বিষয়। জলবায়ু পরিবর্তনের সঙ্গে অভিবাসনের কি সম্পর্ক রয়েছে, কী প্রক্রিয়ায় জলবায়ু পরিবর্তন মানুষের অভিবাসনের সিদ্ধান্তকে প্রভাবিত করছে, জলবায়ু পরিবর্তনজনিত এই অভিঘাত সামলানোর জন্য জাতীয় ও আন্তর্জাতিকভাবে কি ধরনের কাঠামোগত সুরক্ষার বিষয়ে রয়েছে সেসব নিয়ে বিচ্ছিন্নভাবে স্বল্প পরিসরে কাজ হচ্ছে কথা হচ্ছে। কিন্তু শিক্ষাঙ্গনে এই বিষয়টি নিয়ে খুব বেশি কাজ হয়নি। এই শূন্যতা পূরণের লক্ষ্যে জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি অভিবাসন এই বিষয়ে এ সার্টিফিকেট কোর্স প্রণয়ন করা হয়। যাতে করে উচ্চতর পর্যায়ের শিক্ষার্থীবৃন্দ এ বিষয়ে সুরক্ষিত জ্ঞান অর্জন করতে পারেন এবং পরবর্তীতে নানা রকমের শিক্ষা এবং গবেষণামূলক কর্মকাণ্ডের মাধ্যমে এই বিষয়ক জ্ঞানভাণ্ডারে অবদান রাখতে পারেন।