এমপি বুবলির পরীক্ষা জালিয়াতির ঘটনায় তদন্ত শুরু

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ পরীক্ষায় নরসিংদীর মহিলা এমপি তামান্না নুসরাত বুবলীর জালিয়াতির ঘটনা তদন্তে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে গঠিত চার সদস্যের কমিটি তদন্ত শুরু করেছে।

মঙ্গলবার তদন্ত কমিটির সদস্যবৃন্দ নরসিংদী সরকারি কলেজ সংশ্লিষ্ট স্থানসমূহ সমূহ পরিদর্শন করেছেন। তারা নরসিংদী সরকারি অধ্যক্ষ ও পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর হাবিবুর রহমান আকন্দ, হল সুপার প্রফেসর শফিকুল ইসলামসহ সংশ্লিষ্ট কয়েকজনের লিখিত বক্তব্য নিয়েছেন। তবে তারা কি লিখিত বক্তব্য দিয়েছেন তা জানা যায়নি।

গত রবিবার উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সভায় এই কমিটি গঠন করা হয়। কমিটির আহ্বায়ক করা হয়েছে সামাজিক বিজ্ঞান বিভাগের ডিন মুহাম্মদ জাহাঙ্গীর আলমকে। অন্য সদস্যরা হচ্ছেন, মোহাম্মদ আসাদুজ্জামান উকিল, স্টুডেন্ট সাপোর্ট সার্ভিস ডিভিশনের পরিচালক আনিসুর রহমান আনিসুর রহমান, ঢাকা আঞ্চলিক কেন্দ্রের পরিচালক আহমেদ সেলিম।

এই কমিটি জালিয়াতির ঘটনা তদন্ত করে তিন দিনের ভিতর বাউবি কর্তৃপক্ষের নিকট রিপোর্ট পেশ করবেন।

এদিকে, পরীক্ষায় জালিয়াতির ঘটনায় এমপি তামান্না নুসরাত বুবলীকে বহিষ্কারসহ তার সকল পরীক্ষা বাতিল করা হলেও জালিয়াতির সাথে জড়িত কারো বিরুদ্ধে কোন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। গ্রেপ্তার করা হচ্ছে না জালিয়াতির ঘটনার সাথে প্রত্যক্ষভাবে জড়িত এমপি বুবলির ৮টি পরীক্ষায় প্রক্সি দানকারী ৮ জন ছাত্রী, এমপি বুবলির কথিত এপিএস ফারুক, চিনিশপুর ইউনিয়ন পরিষদের সচিব আতিকুল ইসলামকে। অথচ আটজন প্রক্সি পরীক্ষার্থীরই ছবি কলেজের সিসি ফুটেজ রয়েছে। এ নিয়ে জনমনে সংশয়ের সৃষ্টি হয়েছে।