ধেয়ে আসছে বুলবুল, উপকূলজুড়ে বৃষ্টি

বাগেরহাটের সুন্দরবনের উপকূলের বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'বুলবুলে'র প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে উপকূলজুড়ে।

শুক্রবার (৮ নভেম্বর) সকাল ১০টা থেকে বাগেরহাট জেলার বিভিন্ন উপজেলায় বৃষ্টি শুরু হয়। এছাড়াও পুটয়াখালী ও বরগুনায় বৃষ্টি হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

এ ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। ফলে মোংলা, পায়রা,  চট্টগ্রাম সমুদ্রবন্দরও কক্সবাজারকে ৩ নম্বর সংকেত নামিয়ে তার পরিবর্তে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সাগর উত্তাল থাকায় তীরে ভিড়ছে সকল মাছ ধরার নৌকা ও ট্রলার।

আবহাওয়া অধিদপ্তর থেকে মোংলাসহ দেশের সমুদ্র বন্দরগুলোকে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে গভীর সাগরে না গিয়ে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

বাগেরহাট জেলা প্রশাসক (ডিসি) মামুনুর রশীদ বলেন, ঘূর্ণিঝড় বুলবুল'র বিষয়ে সব সরকারি কর্মকর্তাদের সতর্ক থাকতে বলা হয়েছে। জরুরি সভা ডাকা হয়েছে।

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১শ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এজন্য সাগর উত্তাল হয়ে উঠেছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে গভীর সাগরে না গিয়ে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে এই ঝড়।

এদিকে, সরকারের উচ্চ মহলের নির্দেশনা বাস্তবায়ন ও স্থানীয়ভাবে দুর্যোগ মোকাবেলা ও গণসচেতনতা সৃষ্টিতে সভায় বিভিন্ন বিষয়ে আলোচনার পরে সিদ্ধান্ত গৃহীত হবে এবং সেগুলো মাঠ পর্যায়ে বাস্তবায়নে কাজ করবে জেলা প্রশাসন।

এ ব্যাপারে দুবলা ফিশারম্যান গ্রুপের সাধারণ সম্পাদক কামাল আহম্মেদ জানান, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সাগর উত্তাল থাকায় সকল মাছ ধরার নৌকা ও ট্রলারগুলো তীরে ভিড়ছে। এছাড়া সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। থেমে থেমে হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে।

পটুয়াখালী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মো. রাহাত হোসেন জানান, শুক্রবার মধ্যরাত থেকে সকাল ৯টা পর্যন্ত ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।