নিবন্ধন বিজ্ঞানে, এসেছে মানবিক!

বিদ্যালয়ের গাফিলতির কারণে শিক্ষাজীবন নষ্ট হতে চলেছে এক এসএসসি পরীক্ষার্থীর। জাহেদুল ইসলাম নামে ওই ছাত্র নিবন্ধন (রেজিস্ট্রেশন) করেছিল বিজ্ঞানের জন্য। তবে এসএসসি পরীক্ষার আগে তার রেজিস্ট্রেশন কার্ড এসেছে মানবিকের।

কুড়িগ্রাম সদর উপজেলার ঘোগাদহ ইউনিয়নের ঘোগাদহ উচ্চ বিদ্যালয়ের ছাত্র সে।

জাহেদুল ইসলাম সদর উপজেলার ঘোগাদহ ইউনিয়নের দোবাড়িয়ার ভিটা গ্রামের দিনমজুর নূরল আমিনের ছেলে। সে ওই ইউনিয়নের ঘোগাদহ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী। ২০২০ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার কথা তার।

জাহেদুল বলেন, আমি দুই বছর বিজ্ঞান বিভাগের ক্লাস করেছি। আমার প্রস্তুতি বিজ্ঞান নিয়ে। এখন স্কুলের শিক্ষকরা বলছেন, আমাকে মানবিক থেকে পরীক্ষা দিতে হবে! কিন্তু আমার পক্ষে সেটা অসম্ভব। আমি তিন বছর ধরে শরীরে ক্যান্সার নিয়ে চলছি। মাত্র দুই মাসে আমি কীভাবে মানবিকের সিলেবাস কাভার করবো। এটা আমার পক্ষে অসম্ভব। আমি বিজ্ঞান বিভাগ থেকেই পরীক্ষা দিতে চাই।

জাহেদুল বলেন, আমার জন্য সবাই দোয়া করবেন, যেন আমি ক্যান্সার জয় করে স্বপ্ন পূরণ করতে পারি।

জাহেদুল ইসলামের রেজিস্ট্রেশন ভুল হওয়ার কথা স্বীকার করে ঘোগাদহ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম মন্ডল দাবি করেন, বোর্ড কিংবা কম্পিউটারে ভুল এন্ট্রি দেওয়ার কারণে জাহেদুলের রেজিস্ট্রেশন মানবিক বিভাগে হয়েছে। আমি ব্যাক্তিগতভাবে বোর্ডের সঙ্গে যোগাযোগ করে ওই শিক্ষার্থীর রেজিস্ট্রেশন সংশোধনের চেষ্টা শুরু করেছি। দেখা যাক, কি করা যায়।

২০১৭ সাল থেকে ব্লাড ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করলেও পড়াশোনা থামায়নি জাহেদুল। তার স্বপ্ন—ভবিষ্যতে কম্পিউটার নিয়ে পড়াশোনা করার। সে লক্ষ্যে নবম ও দশম শ্রেণিতে বিজ্ঞান বিষয়ে ক্লাস চালিয়ে এসেছে সে। নির্বাচনি পরীক্ষাও দিয়েছে বিজ্ঞান বিভাগ থেকে।