‘মালিক বলেছে তাই বাস বন্ধ রেখেছি’

ময়মনসিংহে অনিয়মতান্তিক বিআরটিসি বাস চলাচলের প্রতিবাদে পূর্ব ঘোষণা ছাড়াই পরিবহন ধর্মঘট করছে পরিবহন শ্রমিক ইউনিয়ন। এতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

সোমবার (৯ ডিসেম্বর) বিকাল সাড়ে ৩টা থেকে মাসকান্দা বাসস্ট্যান্ড ও পাটগুদাম বাস টার্মিনাল থেকে সব রুটের বাস চলাচল বন্ধ রয়েছে।

এ বিষয়ে এনা পরিবহনের চালক মো. ঝুমন মিয়া বলেন, 'আমাদের মালিকরা বাস বন্ধ রাখতে বলেছেন। তাই আমরা বন্ধ করে দিয়েছি। মালিকরা যদি বলে চালাতে, তাহলে আবার চালাব। তাদের কথা শুনা ছাড়া আমাদের করার কিছু নেই।'

সরেজমিনে মাসকান্দা বাসস্ট্যান্ডে শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, সম্প্রতি চালু হওয়া বিআরটিসি বাসের অনিয়মতান্ত্রিক চলচলের জন্য এ ধর্মঘট ডাকা হয়েছে।

আবুল ফজল নামে এক শ্রমিক বলেন, 'বিআরটিসি বাস চালুর পর থেকে আমাদের যাত্রী সংখ্যা অনেক কমে গেছে। তাই মালিকরা আর্থিক ক্ষতির শঙ্কায় এ সিদ্ধান্ত নিয়েছে।'

জেলা মোটর মালিক সমিতির সভাপতি মমতাজ উদ্দিন মন্তা বলেন, রোড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ) জিলা মোটর মালিক ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের সাথে বৈঠক না করে সিদ্ধান্ত ছাড়াই অনিয়মতান্ত্রিকভাবে যত্রতত্র বিআরটিসির গাড়ি চালাচ্ছে। বিআরটিসির দ্বিতল বাসগুলো সিটি কর্পোরেশনের ভিতরে চলার কথা থাকলেও তা মানা হচ্ছে না।বিআরটিসি বাস নিয়মতান্ত্রিকভাবে চলাচলের জন্য অনুরোধ জানিয়েছেন তিনি।

ময়মনসিংহ জেলা মোটরযান কর্মচারী ইউনিয়নের সভাপতি আব্দুস সালাম'র ফোনে যোগাযোগ করা হলে তিনি মিটিংয়ে আছেন বলে লাইন কেটে দেন।

ময়মনমিংহ জেলা প্রশাসক মিজানুর রহমান বলেন, পরিবহন সংশ্লিস্টদের নিয়ে জরুরী বৈঠক ডাকা হয়েছে। আলোচনা মাধ্যমে সঠিক সিদ্ধান্ত নেয়া হবে।