উখিয়ায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধশত দোকান পুড়ে ছাই

কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের মরিচ্যা পাতাবাড়ি বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় অর্ধশত দোকান মালামালসহ ভস্মীভূত হয়েছে। অগ্নিকাণ্ডে প্রায় কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন ক্ষতিগ্রস্তরা।

মঙ্গলবার (২১ জানুয়ারি) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রায় ২ ঘণ্টা চেষ্টা চালিয়ে জনতার সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনেন দমকল বাহিনী।

মার্কেট মালিক মোর্শেদুল আলম চৌধুরী টিটু জানান, আগুন লাগার অনেক সময় পর পর্যন্ত পল্লী বিদ্যুতের লাইন সচল থাকায় আগুন দ্রুত সেমিপাকা মার্কেটগুলোতে ছড়িয়ে পড়ে। সাথে সাথে বেশ কয়েকটি দোকানে ব্লাস্ট হয় গ্যাসের সিলিন্ডার।

তবে, আগুনের সূত্রপাত সম্পর্কে কেউ নির্দিষ্ট করে কিছু বলতে পারছেন না। ধারণা করছেন কোন রেস্তোরাঁর চুলা থেকে আগুনের সূত্রপাত হতে পারে।

হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মোহাম্মদ বাদশা জানান, মরিচ্যা পাতাবাড়ি বাজারে পূর্ব-পশ্চিম, উত্তর-দক্ষিণ মিলে প্রায় দেড় থেকে দুই শতাধিক দোকান-পাট রয়েছে। উত্তরাংশে রয়েছে প্রায় অর্ধশতাধিক দোকান। সেখানেই হঠাৎ আগুন লাগে।

আরও বলেন, হার্ডওয়ার, ফার্নিচার, ফার্মেসি, মুদি, কম্পিউটার, মোবাইল, কসমেটিকস, গ্যাস সিলিন্ডার ও চায়ের (রেস্তুরা) দোকানসহ বিভিন্ন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান ছিল পুড়ে যাওয়া মার্কেটে।

উখিয়া ফায়ার স্টেশনের ইনচার্জ জানান, অগ্নিকাণ্ডে বেশ কিছু দোকান পুড়ে গেছে। তবে কি পরিমাণ দোকান পুড়েছে তা রাতে নিরূপন করা সম্ভব নয়। এখনও পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

স্থানীয়দের ভাষ্যমতে পুড়ে যাওয়া দোকানগুলোর মাঝে কিছু দোকানে কয়েক কোটি টাকার মালামাল মজুত ছিল।

উখিয়া থানার ওসি আবুল মনসুর জানান, পাতাবাড়ি বাজারে অগ্নিকাণ্ডের খবর পেয়ে রাতের টহলটিমকে ঘটনালে পাঠানো হয়।