সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের দাবি 'বিইউজে'র

সংক্রামক ব্যাধি করোনার চলমান পরিস্থিতিতে কর্মরত সাংবাদিক সমাজের স্বাস্থ্য সুরক্ষার বিষয় নিশ্চিত করতে বগুড়া সাংবাদিক ইউনিয়ন (বিইউজে) রাষ্ট্র তথা প্রশাসনের প্রতি দাবি জানিয়েছে।

বিইউজে’র সভাপতি আমজাদ হোসেন মিন্টু ও সাধারণ সম্পাদক জেএম রউফ স্বাক্ষরিত এক বিবৃতিতে এই দাবি জানানো হয়। 

বিবৃতিতে উল্লেখ করা হয়, বিশ্বব্যাপি মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস জনিত সংক্রামক ব্যধির কারণে চরম ঝুঁকির মধ্যে পড়েছেন সাংবাদিক সমাজ। কারণ সংবাদ সংগ্রহে মাঠে বিচরণই সংবাদ কর্মীদের প্রধানতম কাজ। দেশের কয়েকটি সংবাদ মাধ্যম কর্তৃপক্ষ তাঁদের কর্মীদের জীবনের ঝুঁকির কথা বিবেচনা করে কর্মপরিধি সীমিত করার ঘোষণা দিলেও অধিকাংশ সংবাদ কর্মীকে ঝুঁকিপূর্ণ পরিবেশেই কাজ করতে হচ্ছে। 

দেশের যে সকল জনগোষ্ঠী চলমান পরিস্থিতিতে চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে তাঁদের মধ্যে সংবাদ কর্মীরা অন্যতম। অথচ এই পেশাকে রাষ্ট্র সর্বোচ্চ মর্যাদাপূর্ন ও গুরুত্বপূর্ন পেশা হিসেবে বিবেচনা করে সংবাদপত্রকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বলা হয়। সেই মহান পেশায় জড়িত কর্মীদের জীবনের নিরাপত্তা তথা স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এবং সকল সংবাদ প্রতিষ্ঠানকে তাঁদের কর্মীদের জীবনমানের উন্নয়ন ও চলমান বাজার পরিস্থিতিতে স্বাভাবিক জীবন যাপনের জন্য প্রয়োজনীয় আর্থিক সুবিধা নিশ্চিত করার দাবি জানানো হয়। 

মাঠ পর্যায়ে সংবাদ সংগ্রহের জন্য দায়িত্বরত সংবাদ কর্মীদের জন্য পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) এবং আর্থিক নিরাপত্তা নিশ্চিত করা না গেলে সংবাদ কর্মীদের পক্ষে প্রকৃত চিত্র তুলে ধরা সম্ভব হবে না। এর ফলে সংবাদ নিয়ে বিভ্রান্তি ছড়ানোর আশঙ্কা সৃষ্টি হবে। 

বিষয়টি জরুরি বিবেচনা করে দ্রুত এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের দাবিও জানানো হয়েছে বিবৃতিতে।