আমতলীতে করোনা আক্রান্তে আ. লীগ সভাপতির মৃত্যুতে উপজেলা লকডাউন

আমতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতি সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জিএম দেলওয়ার হোসেন (৭২) প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনায় বরগুনা জেলা প্রশাসক মো. মোস্তাইন বিল্লাহ আমতলী উপজেলাকে লকডাউন ঘোষণা করেছেন।

শুক্রবার (১০ এপ্রিল) বিকেলে তিনি এ ঘোষণা দেন। 

জানা যায়, আমতলী উপজেলার প্রবীণ রাজনীতিবিদ উপজেলা আওয়ামী লীগ সভাপতি সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জিএম দেলওয়ার হোসেন গত মঙ্গলবার শ্বাস কষ্ট ও জ্বরে আক্রান্ত হন। বুধবার তাকে আমতলী উপজেলা হাসপাতালে নিয়ে আসা হয়। হাসপাতালের চিকিৎসকরা তাকে উন্নত চিকিৎসার জন্য পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। ওই হাসাপাতালের চিকিৎসকরা তার করোনাভাইরাস সন্দেহে নমুনা সংগ্রহ করে ঢাকা রোগতত্ত রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইসিডিআর) পাঠিয়ে দেন। 

হাসপাতাল থেকে তাকে ওইদিনই বাড়িতে নিয়ে আসলে বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার সময় তার মৃত্যু হয়।

পরবর্তীতে স্বাস্থ্য বিভাগ থেকে নমুনা রিপোর্ট পেয়ে আওয়ামী লীগ নেতার করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে আজ শুক্রবার জেলা প্রশাসন পুরো উপজেলা লকডাউন করে দেয়।

আমতলী থানার ওসি মো. শাহ আলম হাওলাদার বলেন, উপজেলা লকডাউন করায় আমতলী প্রবেশ পথে চেকপোষ্ট বসানো হয়েছে। কেউ আমতলীতে প্রবেশ এবং বের হতে পারবে না।

আমতলীর ইউএনও মনিরা পারভীন বলেন, লকডাউন চলাকালীন সময়ে ফার্মেসী ও সবজির দোকান ছাড়া সব দোকান বন্ধ থাকবে। এ্যাম্বুলেন্স ছাড়া কোন গাড়ি সড়কে চলবে না। এ বিষয়ে সচেতন করতে জেলা প্রশাসকের পক্ষে উপজেলার সর্বত্র মাইকিং করা হয়েছে।

বরগুনা জেলা প্রশাসক মো. মোস্তাইন বিল্লাহ বলেন, জিএম দেলওয়ার হোসেন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঘটনায় আমতলী উপজেলা লকডাউন ঘোষণা করা হয়েছে। 

তিনি আরও বলেন, তার সংস্পর্শে যারা এসেছেন তাদের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে এবং প্রয়োজন অনুযায়ী তাদের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা করা হবে।