লকডাউন হচ্ছে সিলেটের যে এলাকাগুলো

সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) চিহ্নিত করা ১৯টি ওয়ার্ড বৃহস্পতিবার (১৮ জুন) থেকে লকডাউন করা যাচ্ছে।

মঙ্গলবার (১৬ জুন) সিলেটে সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত করোনা প্রতিরোধে গঠিত জেলা প্রশাসনের মাল্টি সেক্টরাল কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দুপুরে এ বিষয়ে সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল জাগো বলেন, আমরা আজকে প্রশাসনের সংশ্লিষ্টদের নিয়ে একটি সভা করে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছি। আগামী বৃহস্পতিবার (১৮ জুন) থেকে তা কার্যকর হবে।

সিভিল সার্জন বলেন, উপজেলা নিয়েও আমরা সিদ্ধান্ত নিয়েছি। যেমন এক ইউনিয়নে যদি কোনো বাড়িতে তিনজন রোগী থাকে তাহলে পুরো ইউনিয়ন লকডাউন হবে নাকি শুধু সেই বাড়িটি লকডাউন হবে এসব বিষয়েও আলোচনা হয়েছে। উপজেলা পর্যায়ের রেড জোনগুলোও লকডাউনের আওতায় আসবে। উপজেলার তথ্য আগামী বৃহস্পতিবার জানানো হবে।

সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) থেকে মোট ২৭টি ওয়ার্ডকে আলাদা আলাদা করে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করা হয়েছে। এই তালিকায় ২৭টি ওয়ার্ডের মধ্যে ১৯টি ওয়ার্ডকেই রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া ইয়েলো জোনে আছে দুটি ওয়ার্ড ও গ্রিন জোনে আছে ছয়টি ওয়ার্ড। গ্রিন জোনভুক্ত ওয়ার্ডে এখন পর্যন্ত কেউ করোনায় আক্রান্ত হননি।

রেড জোন হিসেবে সিসিকের যেসব ওয়ার্ডকে চিহ্নিত করা হয়েছে সেগুলো হচ্ছে- ১ থেকে ৯ নম্বর ওয়ার্ড, ১২ থেকে ১৪ এবং ১৬ ও ১৭ নম্বর ওয়ার্ড। এছাড়াও ১৯ থেকে ২২ নম্বর ওয়ার্ড আর দক্ষিণ সুরমায় রেড জোনে রয়েছে একমাত্র ২৭ নম্বর।

ইয়েলো জোনে রয়েছে ১০ ও ১৮ নম্বর ওয়ার্ড। আর ১১ ও ১৫ এবং ২৩ থেকে ২৬ নম্বর ওয়ার্ড গ্রিন জোনে রয়েছে।

এদিকে সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ২০৬ জন করোনা আক্রান্ত হয়েছেন। নতুন আক্রান্তদের মধ্যে সিলেট জেলার ৮২ জন, সুনামগঞ্জের ৭৮ জন, হবিগঞ্জের ২২ জন এবং মৌলভীবাজারের ২৪ জন রয়েছেন।