নরসিংদীতে বাড়ছে আখের চাষ

নরসিংদীতে প্রতি বছরই বাড়ছে আখের চাষ। অন্যান্য ফসলের চেয়ে দীর্ঘমেয়াদী ও লাভ বেশি হওয়ায় আবহাওয়া ও মাটির গুণাগুণ ভালো থাকায় ফলনও হয়েছে বেশ। এতে আশাবাদী হয়ে উঠেছেন চাষিরা। স্বাদ ভালো হওয়ায় দেশের বিভিন্ন স্থানে নরসিংদীর আখের চাহিদাও রয়েছে বেশ।

বিঘা প্রতি ৩০-৪৫ হাজার টাকা খরচ করেই বিক্রি হচ্ছে দেড় থেকে দুই লক্ষ টাকা পর্যন্ত। আকার ভেদে প্রতিটি আখ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ১২০ টাকা পর্যন্ত। কৃষকদের লাভের পাশাপাশি বছরের তিন মাস বাজারে বেচা-কেনায় লাভবান হচ্ছেন খুচরা ও পাইকারি ক্রেতা-বিক্রেতারাও।

আখ চাষিরা জানান, অন্যান্য ফসলের চেয়ে আখ চাষে অনেক খরচ কম। এবার এই এলাকায় আখ চাষ অনেক ভালো হয়েছে। এবার লাভও অনেক বেশি হবে বলেই ধারণা করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ও জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মোহাম্মদ মাহাবুবুর রশিদ বলেন, 'আখ চাষ অনেক লাভজনক। এক বিঘা জমিতে ধান চাষ করে কৃষক ২০-৩০ হাজার টাকা আয় করত না পারলেও এক বিঘা জমিতে আখ চাষ করে ৬০-৭০ আগে আখ চাষে চাষীদের আগ্রহ কম ছিল।  এক বিঘা জমিতে ধান চাষ করে কৃষক ২০-৩০ হাজার টাকা আয় করত না পারলেও এক বিঘা জমিতে আখ চাষ করে ৬০-৭০ হাজার এমনকি এক লাখ টাকাও বিক্রি করা যায়।'

চলতি মৌসুমে জেলায় ১৪০ হেক্টর জমিতে আখের চাষ হয়েছে।সেই আখ চাষে ঝুঁকছেন অনেক কৃষক।