ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগে যুবকের ঘরবাড়ি ভাঙচুর

বাগেরহাটের মোরেলগঞ্জে ফেসবুকে ইসলাম ধর্ম ও মহানবী হজরত মুহাম্মদ (সা.) কে নিয়ে অশ্লীল ও কটুক্তিপূর্ণ স্ট্যাটাস দেয়ার অভিযোগ কৌশিক বিশ্বাস নামে (২৩) এক যুবককে আটক করা হয়েছে। সোমবার (১১ এপ্রিল) রাত ১০টার দিকে তাকে আটক করে মোরেলগঞ্জ থানা পুলিশ। আটককৃত কৌশিক উপজেলার নিশানবাড়ীয়া ইউনিয়নের আমরবুনিয়া গ্রামের ছেলে।


এর আগে, রাত সাড়ে ৯টার দিকে ধর্ম অবমাননার অভিযোগ এনে ক্ষুদ্ধ জনতা ওই যুবকের বাড়ি ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে মোড়েলগঞ্জ ও মোংলা থানা পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।


পুলিশ ও স্থানীয়রা জানায়, কৌশিক বিশ্বাস তার ফেসবুক আইডি ‌‌‘জেহাদি তোষনকারী’ থেকে ইসলাম ধর্ম ও মহানবী হজরত মুহাম্মদ (সা.) কটুক্তি করে অবমাননাকর পোস্ট দেয়। বিষয়টি জানাজানি হলে ধর্মীয় অনুভূতিতে আঘাতকারী হিসাবে কৌশিকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে স্থানীয় ধর্ম প্রাণ মুসল্লিগণ সোমবার রাতে একটি মিছিল বের করে। এক পর্যায়ে কৌশিকের বাড়িঘর ভাঙচুর ও খড়ের গাদায় আগুন দিয়ে দেয়।


নিশান বাড়ীয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু জানান, ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে স্থানীয় মুসল্লিরা মিছিল শুরু করে।


বাগেরহাট জেলা পুলিশের মিডিয়া সেলের প্রধান সমন্বয়কারী পুলিশ পরিদর্শক এস.এম আশরাফুল আলম বলেন, কৌশিক বিশ্বাস ফেসবুক ধর্ম নিয়ে বেশ কয়েকটি আপত্তিকর পোস্ট এবং কমেন্টও করার অভিযোগ ওঠে। বিষয়টি জানাজানি হলে ধর্মীয় অনুভূতিতে আঘাতকারী কৌশিক বিশ্বাসের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন স্থানীয়রা। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।