বিপুল পরিমাণ জাল টাকাসহ গ্রেফতার ১

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা (ডিবি) উত্তরা বিভাগ বিমানবন্দর জোনাল টিম বিশেষ অভিযান পরিচালনা করে বিপুল পরিমাণ জাল টাকা ও টাকা তৈরির সরঞ্জামসহ সিন্ডিকেটের হোতাকে গ্রেফতার করেছে। তার নাম মো. হুমায়ুন কবির।


বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারের সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ কমিশনার হারুন অর রশিদ এসব তথ্য জানান।


অতিরিক্ত পুলিশ কমিশনার হারুন অর রশিদ বলেন, বুধবার (২৭ জুলাই) রাজধানীতে মোহাম্মদপুরে একটি ফ্ল্যাটে অভিযান পরিচালনা করে কবিরকে গ্রেফতার করা হয়। এসময় তার কাছ থেকে জাল ১৬ লাখ টাকা, ল্যাপটপ, প্রিন্টার, লেমিনেশন মেশিন, পেস্টিং গামের কৌটা, ফয়েল পেপার, টাকা তৈরির কাগজ উদ্ধার করা হয়।


হারুন অর রশিদ বলেন, কবির ভাড়া নেয়া বাসাকে জাল টাকা বানানোর কারখানা হিসেবে ব্যবহার করে জাল টাকা তৈরি করে আসছে। তার সহযোগীরা পরস্পর যোগসাজশে জাল টাকা প্রস্তুত এবং বিপণন করে। এছাড়া গ্রেফতারকৃতরা পিসিপিআর যাচাই করে জানা যায়, তার বিরুদ্ধে এর আগেও ৪টি জাল টাকার মামলা রয়েছে।


ডিবি প্রধান আরো জানান, গ্রেফতারকৃত কবির ও তার পলাতক অন্যান্য সহযোগীরা দীর্ঘদিন ধরে গোপনে রাজধানীতে জাল টাকা তৈরি করে আসছে। পরে এই টাকা উৎসব বা বিভিন্ন সময় বাজারে ছেড়ে সাধারণ জনগণের সঙ্গে প্রতারণা করছে। পাশাপাশি ভুক্তভোগী জনগণও এ জাল টাকার দৌরাত্বে হয়রানির শিকার হচ্ছে। এ কারণে গোয়েন্দা পুলিশের একটি বিশেষ দল জাল টাকা প্রস্তুতকারীদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা তৎপরতা শুরু করে। তারই অংশ হিসেবে কবিরকে গ্রেফতার করা হয়। তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে বাকিদেরও গ্রেফতারের চেষ্টা করা হবে।


পাশাপাশি ১ হাজার ও ৫০০ টাকার নোট লেনদেন করার সময় জনগণকে বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন এ পুলিশ কর্মকর্তা।