ভারতে ২২ লাখ ব্যবহারকারীকে শাস্তি দিলো হোয়াটসঅ্যাপ

চলতি বছরের ১ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত ২২ লাখ ১০ হাজার ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে জনপ্রিয় মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ।


সাম্প্রতিক মাসিক রিপোর্টে এই তথ্য প্রকাশ করেছে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠানটি। তথ্য প্রযুক্তি আইন ২০২১ এর অধীনে প্রতি মাসে এই তথ্য প্রকাশ করে হোয়াটসঅ্যাপসহ আরও কিছু মেসেজিং অ্যাপ।


এক বিবৃতিতে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, যেসব ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়মাবলী লঙ্ঘন করেছেন সেই সব অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে ভারতের আইন ভেঙেছেন এমন সব গ্রাহকের অ্যাকাউন্টও নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ।


হোয়াটসঅ্যাপের একজন মুখপাত্র জানান, যেসব মেসেজিং অ্যাপ এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুরক্ষা রয়েছে সেই সব অ্যাপের মধ্যে অপব্যবহার প্রতিরোধে অগ্রণী ভূমিকা রাখে হোয়াটসঅ্যাপ। সুরক্ষিত থাকতে বিগত কয়েক বছরে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ছাড়াও আরও অনেক প্রযুক্তি ব্যবহার শুরু হয়েছে। প্ল্যাটফর্মকে সুরক্ষিত রাখতেই এই কাজে জোর দেওয়ার সিদ্ধান্ত।


সংস্থার মুখপাত্র আরও জানিয়েছেন, গ্রাহকের কাছ থেকে কী কী অভিযোগ জমা পড়েছে ও সেই অভিযোগের ভিত্তিতে কী কী ব্যবস্থা নিয়েছে হোয়াটসঅ্যাপ তা এই রিপোর্টে জানানো হয়েছে। এছাড়াও অপব্যবহার ঠেকাতে প্ল্যাটফর্মের নিজস্ব প্রযুক্তির ব্যবহার সম্পর্কেও জানানো হয়েছে এই রিপোর্টে।