বাংলাদেশের সমালোচনায় রমিজ রাজা, চান আইসিসির হস্তক্ষেপ

পাকিস্তানের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ও দুইটি টেস্ট খেলার কথা ছিল বাংলাদেশের। তবে বাংলাদেশ প্রথমে টি-২০ খেলার পক্ষে ছিল। বিসিবির পক্ষ থেকে বলা হয়, টি-২০ খেলেই পরে টেস্ট খেলবে।

সেই প্রস্তাব পেয়ে পিসিবিও বিসিবিকে পাল্টা প্রস্তাব দেয়। তাতে টি-টোয়েন্টি বাদ দিয়ে আহ্বান জানানো হয় আগে টেস্ট সিরিজ খেলে আসার। কিন্তু মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতিতে দল পাঠানোর সরকারি অনুমতি মেলেনি বিসিবির।

পাকিস্তান সফর নিয়ে বাংলাদেশের অনীহার পর থেকেই সমালোচনায় মুখর সাবেক পাকিস্তানি ক্রিকেটাররা। এ নিয়ে এবার সমালোচনা করেছেন রমিজ রাজা।

ইউটিউবের এক ভিডিও পোস্টে তিনি বলেছেন, আমি বুঝতে পারছি না, বাংলাদেশ কীভাবে মধ্যপ্রাচ্য পরিস্থিতির কারণে করাচি ও রাওয়ালপিন্ডিতে টেস্ট খেলতে আপত্তি জানায়। তেমনটি হলে এশিয়ার পরিস্থিতি কোনোভাবেই ভালো বলা যাবে না, তাহলে এশিয়াতেই ক্রিকেট হওয়া উচিত নয়। একইভাবে ইংল্যান্ডে ছুড়ি নিয়ে হামলা, অস্ট্রেলিয়ায় দাবানল হচ্ছে। তাই বাংলাদেশের এই যুক্তি আমাকে হতবুদ্ধিই করেছে।

তিনি অবশ্য পাকিস্তান সরকারের পক্ষ নিয়েই বলেছেন, পাকিস্তান সরকার কিন্তু পরিষ্কার করে দিয়েছে, মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে পুরোপুরি নিরপেক্ষ থাকবে পাকিস্তান। আমার মনে হয় আইসিসির এখানে হস্তক্ষেপ করা উচিত। এরই মধ্যে পাকিস্তানে তারা আম্পায়ার ও ম্যাচ অফিসিয়াল পাঠিয়েছে, তার মানেই হলো পাকিস্তান নিরাপদ।

নিরাপত্তা নিয়ে বাংলাদেশকে আশ্বস্ত করতে শ্রীলঙ্কার উদাহরণ টেনেছেন রমিজ, পাকিস্তান আশ্বস্ত করেছে বাংলাদেশকে রাষ্ট্রপতি মর্যাদার নিরাপত্তা দেওয়া হবে। শ্রীলঙ্কা কিন্তু টেস্ট সিরিজে এই নিরাপত্তা ব্যবস্থার প্রশংসাও করেছে।