ওয়েস্ট ইন্ডিজে আয়ারল্যান্ডের রোমাঞ্চকর জয়

ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারাতে বসেছিল আয়ারল্যান্ড, কিন্তু পারেনি। গ্রেনাডার উইকেটে ঝড় তুলেছিলেন স্টারলিং ও কেভিন ও'ব্রায়ান।
গতকাল বুধবার (১৫ জানুয়ারি) তারা সফল হলো প্রথম টি-টোয়েন্টিতে। ম্যাচসেরা পল স্টারলিংয়ের ব্যাটিং ঝড়ে স্বাগতিকদের ২০৯ রানের লক্ষ্য দিয়ে জিতেছে ৪ রানে। পাওয়ার প্লের প্রথম ৬ ওভারে সফরকারীরা রেকর্ড ৯৩ রান করে কোনও উইকেট না হারিয়ে। তাতে ২৪০ থেকে ২৫০ রানের আভাস মিলছিল।
সাড়ে তিন বছর পর প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা ডোয়াইন ব্রাভো আয়ারল্যান্ডের রানের লাগাম টেনে ধরেন। প্রথম ওভারে ১৮ রান দেওয়া এ উইন্ডিজ পেসার ভাঙেন উদ্বোধনী জুটি। ১২ ওভারে কোনও উইকেট না হারিয়ে ১৫৩ রান করে আয়ারল্যান্ড। পরের ওভারে টানা দুটি ইয়র্কার ঠেকানোর পর তৃতীয় বলে ব্রাভোর শিকার হন ও'ব্রায়ান। ৩২ বলে চারটি চার ও দুটি ছয়ে ৪৮ রানে তাকে বোল্ড করেন ব্রাভো।
আয়ারল্যান্ডের ১৫৩ রানের রেকর্ড উদ্বোধনী জুটি ভেঙে ব্রেক থ্রু আনে উইন্ডিজ। ১০ রানের ব্যবধানে ৪ উইকেট হারায় আইরিশরা, যার মধ্যে ছিল স্টারলিংয়ের উইকেটও। ও'ব্রায়ান ফেরার পরের ওভারে হেইডেন ওয়ালশের শিকার হন তিনি। ৪৭ বলে ৬ চার ও ৮ ছয়ে ৯৫ রানে মাঠ ছাড়েন স্টারলিং।
গ্যারি উইলসনের সঙ্গে পঞ্চম উইকেটে ৩৫ রানের জুটিতে প্রতিরোধ গড়া গ্যারেথ ডেলানিকেও (১৯) ফেরান ব্রাভো। শেষ ওভারে উইলসন (১৭) ও সিমি সিংকে (০) শেষ দুটি বলে বিদায় করেন শেলডন কট্রেল। তাতে ৭ উইকেটে ২০৮ রানে থামে আয়ারল্যান্ড। ব্রাভো ও কট্রেলের সমান দুটি করে উইকেট নেন খারি পিয়েরে।
জেতার মতোই খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রত্যেক ওভারে প্রয়োজনীয় ১০ রান তোলার লক্ষ্যে শুরু থেকে আগ্রাসী ছিলেন তাদের ব্যাটসম্যানরা। ওয়ানডের ফর্ম টি-টোয়েন্টিতে ধরে রেখে ৩৯ বলে ৫৩ রান করেন এভিন লুইস। নবম ওভারে ক্রেইগ ইয়াংয়ের স্লো বলে উইকেট হারান তিনি। তারই দেখানো পথে ১৮ বলে ২৮ রান করে স্বাগতিকদের পথে রাখেন শিমরন হেটমায়ার।
এরপর কাইরন পোলার্ড (৩১), নিকোলাস পুরান (২৬) ও শেরফানে রাদারফোর্ডের (২৬) ব্যাটে জয়ের আভাস দেয় উইন্ডিজ। শেষ ওভারে ১৩ রান দরকার ছিল তাদের। প্রথম বলে রাদারফোর্ড আউট হলেও ব্রাভো ক্রিজে থাকায় আশা বেঁচে ছিল। পরের তিন বলে একটি ছয়সহ ৮ রান তুলে নেন তিনি। কিন্তু পঞ্চম বলে আউট হলে ম্যাচ জয়ের নায়ক হতে পারেননি ব্রাভো (৯)। শেষ বলে ওয়ালশের ব্যাটে দরকারি ৫ রানের দেখা মেলেনি। ৭ উইকেটে ২০৪ রানে থামে স্বাগতিকরা।
আয়ারল্যান্ডের পক্ষে জশ লিটল সর্বোচ্চ তিন উইকেট নেন। দুটি পান ইয়াং। তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে থেকে ১৮ জানুয়ারি দ্বিতীয় টি-টোয়েন্টিতে উইন্ডিজের মুখোমুখি হবে আয়ারল্যান্ড।