ভারতে সিনেমা বানানোর ঘোষণা নেটফ্লিক্সের

মার্কিন বিনোদনধর্মী প্রতিষ্ঠান নেটফ্লিক্স ২০২০ সালে ভারতে চারটি সিনেমা প্রযোজনার ঘোষণা দিয়েছে। ছবিগুলো পরিচালনা করবেন অনুরাগ কাশ্যপ, বিক্রমাদিত্য মোওয়ানে, করণ জোহর ও দিবাকর ব্যানার্জী।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) নেটফ্লিক্স কর্তৃপক্ষ ভারতে চারটি সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছে।

ভিন্ন ভিন্ন ফরম্যাটে নির্মিত হবে এই সিনেমাগুলো। ড্রামা, সাসপেন্স ও অ্যান্থলজি থাকবে এসব সিনেমাতে। নতুন এ ঘোষণার মধ্য দিয়ে নেটফ্লিক্স ভারতের বাজারে তার অবস্থান শক্ত করার বার্তা দিচ্ছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। নেটফ্লিক্স ভারতীয় সমাজের এমন সব গল্পকে পর্দায় আনছে, যা বলিউডে সচরাচর দেখা যায় না এবং এ বৈশিষ্ট্য নেটফ্লিক্সকে ভারতের বাজারে শক্ত অবস্থান তৈরিতে শক্তি দিচ্ছে বলেও পর্যবেক্ষকদের মত।

নেটফ্লিক্স ইন্ডিয়ার ইন্টারন্যাশনাল অরিজিনাল ফিল্মস পরিচালক বলেছেন, আমরা এমন সিনেমা নির্মাণ করছি, যা ভারতের দর্শক এবং দুনিয়ার অন্যান্য অঞ্চলের দর্শকরাও পছন্দ করবেন। আমরা ভারতে আমাদের সিনেমা নির্মাণের প্রকল্প বিস্তৃত করতে চাই। আমরা এমন পরিচালকদের সঙ্গে কাজ করতে পেরে খুশি, যারা গল্পের সীমানা ভেঙে দিয়েছেন এবং নিরাপদ পথের চেয়ে অচেনা গন্তব্য বেছে নেন।

প্রথম সিনেমাটি পরিচালনা করবেন অনুরাগ কাশ্যপ। অনুরাগের এ সিনেমাতে অভিনয় করবেন সাইয়ামি খের ও রোহান ম্যাথিউ। সিনেমা নাম চোকড।

বিক্রমাদিত্য মোওয়ানে পরিচালনা করবেন একে ভার্সেস একে। এ সিনেমাতে দেখা যাবে অনিল কাপুর ও কাশ্যপকে। তৃতীয় সিনেমাটির পরিচালক দিবাকর ব্যানার্জী। সিনেমার নাম ফ্রিডম। ফিডমে অভিনয় করবেন বেশ কজন বড় তারকা—নাসিরউদ্দিন শাহ, কাল্কি কোয়েচলিন, মনীষা কৈরালা, দিব্য দত্ত ও হুমা কুরেশি। আরো থাকবেন জয়া হুসাইন, শশাঙ্ক অরোরা ও নীরাজ কবি।

চতুর্থ সিনেমাটি নির্মাণ করবেন পরিচালক করণ জোহর। তার সিনেমার নাম অবশ্য এখনো চূড়ান্ত হয়নি। এটি কোনো অ্যান্থলজি হবে বলে জানা গেছে। তার সিনেমাতে অভিনয় করবেন মানব কওল, শেফালি শাহ, ফাতিমা সানা শেখ, নুসরাত বারুচা ও জয়দীপ আহলাওয়াত।

নেটফ্লিক্স এ চার সিনেমা নির্মাণের ঘোষণা তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে প্রকাশ করেছে, সঙ্গে চার পরিচালকের ছবিও পোস্ট করেছে।

অনুরাগ কাশ্যপ ও বিক্রমাদিত্য মোতওয়ানে এর আগেও নেটফ্লিক্সের সঙ্গে কাজ করেছেন। এ দুজন নেটফ্লিক্সের আলোড়ন তোলা সিরিজ স্যাকরেড গেমস পরিচালনা করেন। এছাড়া নেটফ্লিক্সের দুটো অ্যান্থলজি লাস্ট স্টোরিজ ও গোস্ট স্টোরিজও পরিচালনা করেছেন অনুরাগ।