কলকাতায় চলছে ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ সিনেমার শুটিং

'ভুবন মাঝি' ও 'গণ্ডি'-খ্যাত পরিচালক ফাখরুল আরেফীন খান নির্মাণ করছেন 'জ্যাঁ কুয়ে ১৯৭১' শিরোনামে নতুন সিনেমা। ১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে ফ্রান্সের প্যারিসের আর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান ছিনতাই করে ফরাসী এক তরুণ। নাম জ্যাঁ কুয়ে। তার সেই গল্প নিয়ে তৈরি হচ্ছে এই সিনেমাটি।

আজ থেকে ৫০ বছর আগে পাকিস্তানের সেই উড়োজাহাজ ছিনতাই করে বাংলাদেশিদের বন্ধু হন জ্যাঁ কুয়ে। এদেশের স্বাধীনতাকামী মানুষের জন্যে ২০ টন ওষুধ উড়োজাহাজে নিয়ে আসতে রাজি হলে সব যাত্রীকে মুক্তি দেওয়ার শর্ত দিয়েছিলেন তিনি।

পরিচালক ফাখরুল আরেফীন খান বলেন -'জ্যাঁ কুয়ে ১৯৭১'-এ নাম ভূমিকায় অভিনয় করছেন কলকাতার সৌরভ শুভ্র দাশ। গত ১৮ সেপ্টেম্বর কলকাতার পৈলান স্টুডিওয়ে এর শুটিং শুরু হয়। প্রথম দিনের শুটিংয়ে অংশ নিয়েছিলেন মার্কিন অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রুশ অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি।
এ ছাড়া, ভারতের বিখ্যাত অভিনেতা সব্যসাচী চক্রবর্তী ও ইন্দ্রনীল এ সিনেমায় অভিনয় করবেন।  কলকাতায় টানা ১৫ দিন শুটিং চলবে বলেও জানান তিনি।

পরিচালক ফাখরুল আরেফীন খান আরো বলেন, ‘এটা আমাদের গড়াই ফিল্মসের প্রথম আন্তর্জাতিক কাজ।  আশা করছি বাংলাদেশের এই পরম বন্ধুকে নিয়ে নির্মিত সিনেমার কাজ ভালোভাবেই শেষ করতে পারব।’

ইংরেজি ভাষায় তৈরি হতে যাওয়া সিনেমাটি বাংলাদেশসহ অন্যান্য দেশে মুক্তি দেওয়া হবে।