‘পাঠান’ নিয়ে সাবধান করলেন নরেন্দ্র মোদি

চার বছর পর বলিউল বাদশা শাহরুখ খানের ফেরার যাত্রা শুরু হয় বিতর্ক দিয়ে। তাঁর নতুন সিনেমা ‘পাঠান’-এর গান ‘বেশরম রং’ মুক্তির পর থেকেই বিতর্কের শুরু। কেউ গানটিকে ‘অশ্লীল’ আখ্যা দিয়েছেন, কেউ আবার গানে দীপিকা পাড়ুকোন গেরুয়া রঙের বিকিনি পরায় ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ তুলেছেন।


বিতর্ক এতটাই জোরালো রূপ নেয় যে ভারতে শাহরুখের কুশপুত্তলিকা দাহ করা হয়, ডাক দেওয়া হয় ছবিটি বর্জনের। তবে শেষ পর্যন্ত ২৫ জানুয়ারি সিনেমাটির মুক্তির দিন ঠিক হয়েছে। তাঁর আগে ‘পাঠান’ নিয়ে মুখ খুললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং।


ভারতীয় জনতা পার্টির নির্বাহী কমিটির সভার দ্বিতীয় দিনে দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘পাঠান’ নিয়ে অহেতুক মন্তব্য করা থেকে বিরত থাকুন।


‘পাঠান’-এর গান ‘বেশরম রং’ মুক্তির পর যাঁরা প্রতিবাদের সরব হয়েছিলেন, তাঁদের অনেকেই বিজেপি নেতা। তাঁদের মধ্যে আছেন নরোত্তম মিশ্র, রাম কাদাম প্রমুখ।


তাঁর দাবি মতে ‘সংশোধন’ না করে ‘পাঠান’-এর মুক্তি বন্ধ করে দেবেন বলে হুমকি দেন নরোত্তম মিশ্র। বিজেপির এমএলএ রাম কম বলেন, ‘বেশরম রং’ গানটিতে হিন্দি ধর্মের অবমাননা করা হয়েছে।

ব্যাপক প্রতিবাদের পর প্রথমবার ছবিটিকে ছাড়পত্র দিতে অস্বীকার করে ভারতীয় সেন্সর বোর্ড। পরে ১০ দফা কর্তন সাপেক্ষে সেন্সর পায় ছবিটি।


১০ জানুয়ারি ট্রেলার মুক্তির পর অবশ্য ‘পাঠান’ নিয়ে সমালোচনা অনেকটাই কমে যায়। ধুন্ধুমার অ্যাকশনে ভরা ট্রেলারটি দর্শকেরা দারুণ পছন্দ করেন। এ পর্যন্ত ট্রেলারটির ইউটিউব ভিউ প্রায় ৫ কোটি। সূত্র: হিন্দুস্তান টাইমস