রাস্তায় ঘুরছে নীলগাই, সৈকতে ফিরেছে ডলফিন-রাজহাঁস

করোনা সংক্রমণের আতঙ্কে কাঁপছে বিশ্ববাসী। সংক্রমণ রুখতে ঘরবন্দী গোটা পৃথিবীর অর্ধেক মানুষ। রাস্তায় গাড়ির দেখা নেই। কমছে দূষণ। ফলে বেশকিছু বিলুপ্তপ্রায় প্রাণীদের দেখা মিলছে খোলা রাস্তায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে কক্সবাজারের সমুদ্র সৈকতে ডলফিনকে সাঁতার কাটতে দেকা গেছে। চরম ব্যস্ত কক্সবাজারের এমন দৃশ্য আগে দেখেনি কেউ।


এদিকে, বৃহস্পতিবার ভারতের নয়ডার রাস্তায় নীলগাইকে ঘুরে বেড়াতে দেখা গেল। মুম্বাইয়ে সমুদ্রতটের কাছেই ডলফিনদের খেলা করতে দেখা গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সেই ভিডিও।

এক নেটিজেন এই ভিডিও পোস্ট করে লিখেছেন, “আবার নয়ডায় নীলগাই। দারুণ ব্যাপার। একটা সময় এদের প্রায়শই ঘুরে বেড়াতে দেখা যেত। কিন্তু গাড়ির ধাক্কায় প্রচুর নীলগাই প্রাণ হারিয়েছে। তারপর থেকে তারা আর এই পথে আসত না।”


করোনায় বিপর্যস্ত ইতালির সমুদ্র সৈকতে ফিরে এসেছে ডলফিন। সেই সাথে দেখা মিলছে রাজহাসেরও। দূষণ না থাকায় রোমের স্বচ্ছ পানিতে খেলছে মাছ। অনেকের কাছেই এ দৃশ্য অপরিচিত। তবে করোনার প্রভাবে নিজেদের জমি ফিরে পেয়েছে বন্যপ্রাণী।


স্যাটেলাইটে তোলা বিভিন্ন স্থানের ছবি দেখে জানা গেছে, করোনার কারণে কোয়ারেন্টাইন চলাকালীন সময়ে ইতালিতে দূষণের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমে গেছে। লকডাউনের পর বিশ্বের অন্য অনেক শহরেও একই অবস্থা দেখা গেছে।