ট্রান্সফার: রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা কিনেছে যাদের, ছেড়েছে যাদের

এবারের শীতের দলবদল প্রায় শেষ হয়ে আসছে। ইতোমধ্যেই ইউরোপের দলগুলো কোমর বেঁধে নেমেছে দল সাজাতে। বসে নেই দুই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদও। প্রয়োজনীয় খেলোয়াড়কে কিনতে চেষ্টা করে যাচ্ছে তারা।

শীতের দলবদল শুরুর আগেই বড় একটি দুঃসংবাদ পেয়েছিল বার্সেলোনা। চোটের কারণে এ মৌসুমের জন্য মাঠের বাইরে চলে গেছেন লুইস সুয়ারেজ। বার্সার হয়ে এবারের মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা তিনি।

তার ইনজুরিতে বিপাকেই পড়েছে বার্সা। যে কারণে তারা খুঁজছে বিকল্প। তবে এখনো সুয়ারেজের বিকল্প হিসেবে কাউকে পায়নি কাতালানরা। পলে শীতের দলবদলে তাদের খাতা এখনো শূন্য। তবে তারা চেষ্টা করে যাচ্ছে লউতারো মার্টিনেজ বা সার্জিও অ্যাগুয়েরোর মধ্যে একজনকে দলে ভেড়াতে।

এদিকে, কাউকে কিনতে না পারলেও দুইজনকে ছেড়ে দিয়েছে বার্সা। লোনে তরুণ ডিফেন্ডার জন ক্লেয়ার টডিবোকে শালকেতে পাঠিয়ে দিয়েছে কাতালানরা। আর চার্লস এলেনা বার্সেলোনা ছেড়ে লোনে গত ১ জানুয়ারি যোগ দিয়েছেন রিয়াল বেটিসে।

অন্যদিকে, এবার গ্রীস্মে বেশ কয়েকজন তারকাকে কিনে স্বয়ংসম্পূর্ণ রিয়াল মাদ্রিদ। যে কারণে শীতের দলবদল নিয়ে তাদের কোনো মাথাব্যথা নেই। তবে এরপরও তরুণ এক তারকাকে কিনে সবাইকে চমকে দিয়েছে রিয়াল।

২০ জানুয়ারি রেইনার কারভালহোকে ফ্লামিঙ্গো থেকে দলে ভিড়িয়েছে রিয়াল মাদ্রিদ। যাকে কিনা বলা হয় ব্রাজিলের নতুন কাকা। এই তারকার সাথে ৬ বছরের চুক্তির জন্য রিয়াল খরচ করেছে ৩০ মিলিয়ন।

অন্যদিকে, গত মৌসুমে দলে ভেড়ানো অ্যান্ডি লুনিনকে ছেড়ে দিয়েছে রিয়াল মাদ্রিদ। এছাড়া জর্জে ডি প্রুটাসকে লোনে পাঠানো হয়েছে রায়ো ভালকানোতে।