চিরবিদ্রোহী কামাল লোহানীর প্রথম মৃত্যুবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা

বাংলাদেশের  সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম বিপ্লবী পথিকৃৎ বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক বীর মুক্তিযোদ্ধা কামাল লোহানী। জীবনের শেষ দিন পর্যন্ত বিপ্লবের প্রতি আস্থা রেখা, লড়ে যাওয়া একজন মানুষ। তিনি মানুষের অধিকার, সাংস্কৃতিক ঐতিহ্য প্রতিষ্ঠিত করতে আমৃত্যু লড়ে গেছেন। গতকাল ছিল তার প্রথম মৃত্যুবার্ষিকী।

বিশিষ্ট এই ব্যক্তির প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রবিবার (২০ জুন) বিকাল ৫.৩০ টায় ঢাকায় তোপখানা রোডে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী'র আয়োজনে স্মরণসভা অনুষ্ঠিত হয়।

“আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে” ও “হে মহামানব একবার এসো ফিরে” এই দুটি দলীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। এরপর কামাল লোহানীর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ যুব ইউনিয়ন বাংলাদেশ কমিউনিস্ট পার্টি ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন।



আলোচনা পর্বে কামাল লোহানীর জীবনের নানা দিক নিয়ে স্মৃতিচারণ করা হয়। উদীচী সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে'র সঞ্চালনায় সূচনা বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। সহ-সভাপতি মাহমুদ সেলিমের সভাপতিত্বে স্মরণ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সহ-সভাপতি প্রবীর সরদার, কামাল লোহানীর ছেলে সাগর লোহানী, ডাকসুর সাবেক জি এস মোস্তাক হোসেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। আলোচনা পর্ব শেষে কামাল লোহানীর স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।
প্রগতিশীল ছাত্রনেতা, ভাষাসংগ্রামী, বিপ্লবী রাজবন্দী, তেজোদীপ্ত এ সাংবাদিক গত বছরের এই দিনে করোনা আক্রান্ত হয়ে মারা যান। তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা।