জনবল নেবে সেনাবাহিনী

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেনাবাহিনীতে ৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে জনবল নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

*জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ-৫ ও অন্যটিতে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ।
 *ইংরেজি মাধ্যম: ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে A গ্রেড, তিনটিতে B গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়েই ন্যূনতম B গ্রেড পেয়ে উত্তীর্ণ অথবা ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে দুটিতে A গ্রেড, তিনটিতে B গ্রেড ও একটিতে C গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটিতে A গ্রেড ও একটিতে B গ্রেড পেয়ে উত্তীর্ণ।
 *সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ–৪.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

২০২১ সালের এইচএসসি বা ‘এ’ লেভেল পরীক্ষার্থী প্রার্থীরাও আবেদন করতে পারবেন। কিন্তু তাঁদের অবশ্যই এসএসসিতে জিপিএ-৫/ ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে A গ্রেড, তিনটিতে B গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে। তবে বিএমএ যোগ দেওয়ার পূর্বে ফলাফল প্রকাশিত হতে হবে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী আবেদন করতে পারবেন না।

শারীরিক যোগ্যতা

পুরুষের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ ৩০-৩২ ইঞ্চি, ওজন ৫৪ কেজি। নারীর জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, বুকের মাপ ২৮-৩০ ইঞ্চি, ওজন ৪৭ কেজি।
 বয়স: এ বছরের ১ জানুয়ারিতে ১৭-২১ বছর। সশস্ত্র বাহিনীতে কর্মরতদের ক্ষেত্রে ১৮-২৩ বছর।

জাতীয়তা: বাংলাদেশি

বৈবাহিক অবস্থা: অবিবাহিত
আবেদনের নিয়ম

আগ্রহীরা https://joinbangladesharmy.army.mil.bd/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২২ মে ২০২১