কোন দুঃস্বপ্নের কী অর্থ জেনে নিন

স্বপ্ন দেখতে কার না ভাল লাগে। কিন্তু সেই স্বপ্ন যখন দুঃস্বপ্ন হয়ে দাঁড়ায়, তখন তাঁর চেয়ে ভয়ঙ্কর বোধহয় আর কিছু হতে পারে না। অনেক সময় দেখা যায় স্বপ্ন এতটাই মারাত্মক হয় যে ঘুমের মধ্যে কি কখনও ভয় পেয়ে জেগে উঠছেন। কিংবা এমন কোনও ভয়ঙ্কর স্বপ্ন দেখেছেন যা আপনার ঘাম ছুটিয়ে দিয়েছে?


এ ব্যাপারে কী বলছে বিজ্ঞান? বিশেষজ্ঞরা বলেন, সারা দিনের ক্লান্তি, চিন্তা আমাদের উপর এমন একটা প্রভাব ফেলে, যা ঘুমের মধ্যে দুঃস্বপ্নে প্রতিফলিত হয়ে ওঠে। এই দুঃস্বপ্ন অনেক রকমের হয় এবং এগুলি আমাদের বাস্তব জীবনের পরিস্থিতির অনেকটাই প্রতিফলিত করে।


স্বপ্নের মধ্যে অনেক সময় মনে হয় যে, আমরা কোনও ঘরে বন্দি হয়ে আছি। সেখান দিয়ে বের হওয়া যাচ্ছে না। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত এটি আমাদের বাস্তব জীবনে কোনও পরিস্থিতিতে আটকে থাকা বা হারিয়ে যাওয়াকে প্রতিফলিত করে।


অনেক সময় জলে ডুবে যাওয়া বা কোথাও দিয়ে পড়ে যাওয়ার স্বপ্ন দেখি। পরিস্থিতির উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে আমরা এরকম দুঃস্বপ্ন দেখি, মত বিশেষজ্ঞদের একাংশের।


দুঃস্বপ্নগুলির মধ্যে সবচেয়ে সাধারণ হল নগ্ন বা এমন পোশাকে নিজেকে সবার সামনে দেখা। বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনি স্বপ্নে নগ্ন আবস্থায় থাকলেও আত্মবিশ্বাসী থাকেন, তার মানে আপনি বাস্তব জীবনে নিজেকে নিরাপদ মনে করেন।


দুঃস্বপ্নগুলির মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর হল প্রাকৃতিক দুর্যোগে নিজেকে আটকে যেতে দেখা। আমাদের মাথায় প্রচণ্ড পরিমাণে কোনও কিছু নিয়ে চিন্তাভাবনা চললে এই ধরনের দুঃস্বপ্ন সেটাকে প্রতিফলিত করে থাকে।


স্বপ্নে কেউ আপনার পিছনে পরে কিংবা আপনি কোনও কিছু থেকে পালাচ্ছেন এটি অ্যাড্রিনালিন-ইন্ডিউশিং দুঃস্বপ্নের মধ্যে অন্যতম। কেউ মারতে চাইছে কিংবা আপনি নিজেকে বাঁচানোর জন্য পালাচ্ছেন এই দুঃস্বপ্ন আপনার বাস্তব জীবনে আপনি কোনও বিপদে আছেন কিংবা ভয়ে আছেন কোনও কিছুর সেটি বোঝায়।