পেঁয়াজের রসের এসব গুণাবলী জানলে আপনি অবাক হবেন

ত্বকের যত্নে অনেকেই ব্যবহার করে থাকেন কেমিক্যালযুক্ত প্রসাধনী। তাতে উপকার কতটুকু পাওয়া যায় তা নিয়ে সন্দেহে এক প্রকার থেকেই যায়। কেননা ক্ষতিকর কেমিক্যালে সাময়িক জেল্লা বাড়লেও ত্বকের ভেতর থেকে ক্ষতি করে দেয়। তবে রান্নাঘরেই থাকে এমন কিছু উপাদান যা ত্বকের জেল্লা বাড়াতে খুবই কাজ করে। শুধু না জানার কারণে সেসব উপাদানের সঠিব ব্যবহার জানিনা, বঞ্চিত হই সুবিধা থেকে।

বয়স কমায়: মুখে পেঁয়াজের রস লাগালে আপনার ত্বকের কোষগুলোয় রক্ত সংবহন ক্ষমতা জোরদার হয়ে ওঠে, ফলে ত্বকে লাগে তারুণ্যের ছোঁয়া। একটা টাটকা মাঝারি আকারের পেঁয়াজ টুকরো করে কেটে রস করে নিন। এবার ওই রসে তুলো ভিজিয়ে সারা মুখে লাগান। মুখে বয়সের ছাপ পড়বে না।

দাগছোপ দূর করে: পেঁয়াজে রয়েছে প্রচুর ভিটামিন সি। শরীরের যেকোনো কালো দাগ, পিগমেন্টেশন কমাতে তাই পেঁয়াজ বেশ কার্যকরী। পেঁয়াজ থেঁতো করে টাটকা রস বের করে নিন, তাতে দিন এক চিমটি হলুদ! এবার এই মিশ্রণটা মুখে প্রতিদিন মাসাজ করুন। ত্বক হবে দাগছোপ মুক্ত।

ত্বক উজ্জ্বল করে: নানা অযত্নে ত্বক প্রাণহীন হয়ে পড়ে। নিয়মিত পেঁয়াজের রস ব্যবহার করলে বিবর্ণ, প্রাণহীন ত্বকে উজ্জ্বলতার ছোঁয়া লাগে। পেঁয়াজের অ্যান্টি অক্সিডেন্ট আর ভিটামিন ত্বকের প্রাণ ফিরিয়ে আনে ঝটপট।

ব্রণ কমায়: ব্রণের সমস্যা থাকলে এক টেবিল চামচ পেঁয়াজের রসের সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল বা আমন্ড অয়েল ভালো করে মিশিয়ে নিন। এই পেঁয়াজের প্যাক মুখে লাগিয়ে হালকা হাতে মাসাজ করুন। ১৫ মিনিট রেখে তারপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। ব্রণ তো বিদায় নেবেই, সংক্রমণ হয়ে থাকলে তাও কমে যাবে।