প্রতিদিন যৌনতা ভয়ঙ্কর

সেক্স-এর ভাল দিক যেমন রয়েছে, তেমনি খারাপ দিকও কিছু কম নেই! ৪০ থেকে ৫০ বছর কিংবা তাঁরও বেশি বয়সি পুরুষ যদি রোজ সেক্স করেন, তাঁদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়!

সাম্প্রতিক গবেষণায় এমনটাই দাবি মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়য়ের গবেষকদের। তবে তাঁরা জানিয়েছেন, পঞ্চাশোর্ধ্ব নারীদের ক্ষেত্রে এমন কোনও ভয় নেই!

গবেষক হুই লিউ এবং তাঁর সহযোগী গবেষকরা বলেছেন, বয়স্কদের ক্ষেত্রে নিয়মিত সেক্স-এর ফলে কার্ডিওভাসকিউলার রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বৃদ্ধি পায়।

মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ২ হাজার ২০৪ জনের উপর এই পরীক্ষা করেন। সবারই বয়স ৫৭ থেকে ৮৫ বছরের মধ্যে। দীর্ঘ সময়ের এই গবেষণায় দেখা গিয়েছে, যাঁদের মধ্যে যৌনতার মাত্রা বেশি ছিল তাঁদেরই পরবর্তী সময়ে হৃদরোগের সমস্যা দেখা দিয়েছে।

এর কারণ হিসেবে চিকিত্‍সকরা বলছেন, ৫০ বছরের বেশি বয়সিরা রোজ কিংবা সপ্তাহে ২-ত বার সেক্স করলে তাঁদের শরীরের স্বাভাবিক রক্তচাপ তুলনামূলকভাবে বৃদ্ধি পায় যা হৃদপিণ্ডের উপর চাপ সৃষ্টি করে। আর অতিরিক্ত রক্তচাপে হার্ট অ্যাটাকের আশঙ্কাও বেড়ে যায়।

দিনে একাধিকবার সেক্স করলে মহিলাদের ইউরিনারি ট্র্যাকট ইনফেকশন (UTI)-এর প্রবণতা বেড়ে যায়। ই-কোলাই ব্যাকটেরিয়া থেকে ইউটিআই হয়। সেক্সের ফলে মহিলাদের ব্লাডারে এই ব্যাকটেরিয়া সঞ্চিত হয়। তাই সেক্সের পর বেশি সতর্ক থাকতে হয় মহিলাদের। যোনি ও তার সংসর্গ সমস্ত জায়গা ভাল করে পরিষ্কার করা উচিৎ।